প্রচ্ছদ জীবন যাত্রা প্রতারক সঙ্গীকে সহজে বোঝার কিছু উপায়!

প্রতারক সঙ্গীকে সহজে বোঝার কিছু উপায়!

12
প্রতীকী ছবি

যাকে মনের মানুষ হিসেবে পছন্দ করেছেন সে আপনার ক্ষেত্রে কতটা সৎ, বলতে পারেন? নারী কিংবা পুরুষ যে কেউ আপনার বিশ্বাস নিয়ে খেলতে পারে। তাই খুব বেশি কষ্ট পাওয়ার আগেই জেনে নিতে পারেন আপনি প্রতারণার শিকার হতে পারেন কি না!
ছবি: সংগৃহীত
মনোবিদরা মনে করছেন, যখনই আপনার সঙ্গী আপনার সঙ্গে প্রতারণার আশ্রয় নিতে শুরু করবে তখন তার স্বভাবে বেশ পরিবর্তন আসবে। এ পরিবর্তন এতটাই চোখে পড়ার মতো যে আগের চারিত্রিক বৈশিষ্টের সঙ্গে আপনি মিল খুঁজে নাও পেতে পারেন।

চির চেনা মানুষই হঠাৎ হয়ে উঠতে পারে অচেনা। তাই জেনে নিন কিছু বিশেষ টিপস যেগুলো অনুসরণ করে আপনি আগেই আভাস পারেন প্রতারণার ঝড়ো হাওয়াকে।

১. ‘বেনিফিট অব ডাউট’ বিষয়টি এক্ষেত্রে কাজে আসবে। সঙ্গীর মোবাইল ফোন কিংবা নিজের ফোনে কখনই পাসওয়ার্ডের বেড়াজাল রাখবেন না। দুজন দুজনের মোবাইলের সব আপডেট তথ্যই জেনে রাখতে পারেন। এর ব্যতিক্রম হলেই বুঝবেন খুব শিগগিরই সমস্যার জালে জড়িয়ে পরতে যাচ্ছেন আপনি।

২. কোথাও যাওয়ার প্ল্যান থাকলে তা আগে থেকেই না জানিয়ে হুট করে আপনাদের ঘোরার প্ল্যান বাতিল হলো। এমনটা যদি প্রায়ই হয় তবে বুঝে নিতে পারেন বিষয়টি বিপদের আভাস দিচ্ছে।

৩. অবসর সময়ে কথা বলতে বিরক্ত প্রকাশ করা, মোবাইল ধরলে রেগে যাওয়া, ফোন কল আড়ালে রিসিভ করাকে সম্পর্ক ভাঙনের ইঙ্গিতই বলতে পারেন।

৪. প্রশ্নের সঠিক উত্তর না দিয়ে খাপ ছাড়া কিংবা এলোমেলো উত্তরে আপনি আপনার সঙ্গীকে সন্দেহ করতে পারেন। প্রশ্নের উত্তর দিতে সময় নিলে এই বুঝবেন ওই উত্তর কোনোভাবেই সঠিক নয়।

৫. হঠাৎই যদি সঙ্গী আপনাকে উপহার দেয়ার পরিমাণ বাড়িয়ে দেয় তবে বুঝবেন, অন্য কোনো বিষয় আপনার চোখের আড়াল করতেই আপনাকে উপহারে ব্যস্ত রাখার চেষ্টা করছে।

তবে এসব লক্ষণ দেখলেই যে আপনার সঙ্গী প্রতারক এমন হুটহাট সিদ্ধান্ত নিতে যাবেন না। কারণ এসব লক্ষণের পেছনে প্রতারণার পরিবর্তে অফিসের কাজের চাপ কিংবা অন্য জটিল সমস্যাও লুকিয়ে থাকতে পারে। তাই মূল কারণটি খুঁজে না বের করে কাউকে অযথা প্রতারক ভাবাটা মোটেও উচিত হবে না।

সূত্র: আনন্দবাজার