6.1 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

রানির মৃত্যু: ৫০০ ক্যারেটের সেই হীরা ফেরত চায় আফ্রিকা

রানির মৃত্যু: ৫০০ ক্যারেটের সেই হীরা ফেরত চায় আফ্রিকা
<br >রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটিশ রাজমুকুটে শোভিত বেশ কয়েকটি হীরা ফেরত দেয়ার দাবি উঠেছে

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটিশ রাজমুকুটে শোভিত বেশ কয়েকটি হীরা ফেরত দেয়ার দাবি উঠেছে। এ দলে এবার যোগ দিয়েছে দক্ষিণ আফ্রিকাও। বর্তমানে রানির রাজদন্ডে শোভা পাওয়া ‘গ্রেট স্টার অব আফ্রিকা’ নামে পরিচিত সবচেয়ে বড় ‘ক্লিয়ার-কাট’ এ হীরা ফেরত চেয়েছে দেশটি। খবর এনডিটিভির।
ছবি: সংগৃহীত

সংবাদমাধ্যম সিএনএন জানায়, হীরাটি ‘কালিনান ওয়ান’ নামেও পরিচিত। ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকার একটি খনি থেকে তুলে আনা বড় একটি হীরক খণ্ড কেটে কালিনান ওয়ান বের করা হয়েছিল। আফ্রিকার ঔপনিবেশিক শাসকরা ৫০০ ক্যারেটের এই গ্রেট স্টার হীরাটি ব্রিটিশ রাজপরিবারের কাছে হস্তান্তর করেছিল এবং বর্তমানে তা রানির মালিকানাধীন একটি রাজদন্ডে বসানো রয়েছে।

- Advertisement -

থান্দুক্সলো সাবেলো নামের দক্ষিণ আফ্রিকার এক আন্দোলনকারী স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, কালিনান হীরাটি অবিলম্বে দক্ষিণ আফ্রিকাকে ফেরত দিতে হবে। আমাদের (দক্ষিণ আফ্রিকা) ও অন্যান্য দেশের খনিজ দিয়ে ব্রিটেন নিজেদের লাভ অব্যাহত রেখেছে।

হীরাটি ফেরত দেয়ার দাবি জানিয়ে একটি অনলাইন পিটিশনও চালু করা হয়েছে এবং এ পর্যন্ত ৬ হাজারের বেশি মানুষ তাতে সই করেছেন।

এদিকে, ক্ষতিপূরণ দাবি করে ‘ব্রিটেনের চুরি করা সব সোনা ও হীরা ফেরত’ চেয়েছেন দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টের সদস্য ভায়োলভেথু জাঙ্গুলা। এক টুইট বার্তায় এ দাবি জানান তিনি।

এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ৫৩০ দশমিক ২ ক্যারেটের ওই হীরাটি ক্রসের একটি দন্ডের সঙ্গে যুক্ত করা হয়েছে। এটিকে ‘পবিত্র বস্তু’ বলা হয়, যা ১৬০০ শতকে রাজ্যাভিষেক অনুষ্ঠানের সময় ব্যবহার করা হতো। বর্তমানে টাওয়ার অব লন্ডনের জুয়েল হাউজে হীরাটি প্রদর্শনীর জন্য রাখা হয়েছে।

হীরাটির প্রকৃত আর্থিক মূল্য জানা না গেলেও, বিরলতা ও ইতিহাস এটিকে অমূল্য করে তুলেছে। ব্রিটিশ রাজপরিবারের হাতে থাকা বেশ কিছু হীরা সংশ্লিষ্ট দেশকে ফেরত দেয়ার দাবি তুলেছেন অনেক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীও।

- Advertisement -

Related Articles

Latest Articles