12.7 C
Toronto
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

লিসা লাফ্লেইমের বরখাস্তের প্রতিবাদ

- Advertisement -
লিস লাফ্লে

অনুষ্ঠান সঞ্চালক লিস লাফ্লেমের আকস্মিক বরখাস্তে বেল মিডিয়ার সমালোচনা করেছেন কানাডার আলোকিত মানুষেরা। তাদের স্বাক্ষরিত একটি খোলা চিঠিতে এই নিন্দা জানান তারা। স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন অন্টারিওর সাবেক প্রিমিয়ার ক্যাথলিন উইন থেকে শুরু করে শিল্পী অ্যান মারি এবং ব্ল্যাকবেরির সহ-প্রতিষ্ঠাতা জিম ব্যালসিলি। চিঠিতে তারা বলেন, চুলের রং বদলানোর আগ পর্যন্ত লাফ্লেম ছিলেন কোম্পানির একজন পুরস্কারজয়ী নেতা ।

বিসিই এবং বেল কানাডার পর্ষদ সদস্য ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে চিঠিতে স্বাক্ষরকারীরা বলেছেন, ব্যবসায়িক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বেল একটা সত্য নিশ্চিত করেছে এবং তা হলো নারীরা যত অগ্রগতিই করুক না কেন, তাদের প্রতিদিনের কাজে সেক্সিজম ও এইজিজমের মুখে তাদের এমনভাবে পড়তে হবে, যা গ্রহণযোগ্য নয়। লাফ্লেমের বরখাস্ত সিটিভি নিউজ ও সিপি২৪ এর মূল কোম্পানির প্রতি আস্থা নষ্ট করেছে এবং কোম্পানি সঠিক কাজ করছে কিনা সেই প্রশ্ন সামনে এনে দিয়েছে।

জাতীয় পত্রিকার প্রথম পাতায় প্রকাশিত চিঠিতে আরও স্বাক্ষর করেছেন নিউ ব্রান্সউকের সাবেক লেফটেনেন্ট গভর্নর মার্গারেট
নোরি ম্যাককেইন, ইন্ডিগোর প্রধান নির্বাহী কর্মকর্তা হিদার রেইজম্যান, গায়ক ইয়ান আরডেন, অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট জেনারেল রোমিও ডেলায়ার, সাবেক ফেডারেল রাজনীতিক লয়েড অ্যাকওর্দি ও ক্যাথেরিন ম্যাককেনা এবং লেখক লুইস পেনি।
চিঠির ব্যাপারে জানতে চেয়ে যোগাযোগ করা হলেও বেল মিডিয়ার তরফ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।

আগস্টের গোড়ার দিকে লাফ্লেমকে বরখাস্তের পর থেকে বেল মিডিয়ার বিরুদ্ধে যে বিষোদ্গার চলছে, খোলা চিঠিটি তাতে নতুন সংযোজন। বেল মিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল মেলিং চাকরি থেকে ছুটিতে যাওয়ার একদিন পরই চিঠিটি প্রকাশ করা হলো।

লাফ্লেম যুদ্ধ ও প্রাকৃত্রিক দুর্যোগ, নির্বাচন ও অলিম্পিক কভার করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক ভিডিওতে তাঁকে বরখাস্তের খবরটি জানান তিনি। ভিডিওতে তিনি বলেন, কোম্পানির সিদ্ধান্তের ব্যাপারে তাঁকে অন্ধকারে রাখা হয়েছিল।
বেল মিডিয়া বলেছে, ৩৫ বছর পর লাফ্লেমের চুক্তি বাতিল ব্যবসায়িক সিদ্ধান্ত। সেই সঙ্গে তারা এ-ও বলেছে, প্রধান নিউজ অ্যাংকরের ভূমিকা তারা ভিন্নভাবে চায়। বৈষম্যের অভিযোগ তারা খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে এবং তৃতীয় পক্ষের মাধ্যমে বার্তাকক্ষের অভ্যন্তরীণ মূল্যায়নের পদক্ষেপ নিচ্ছে।

অভ্যন্তরীণ এক নথিতে কোম্পানি বলেছে, বার্তাকক্ষের পাশে থাকার ও বর্তমান পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে টিমকে সহায়তার ব্যাপারে আমাদের যে ইচ্ছা, মেলিংয়ের ছুটিতে যাওয়ার মধ্য দিয়ে তা প্রতিফলিত হয়েছে।

Related Articles

Latest Articles