6.3 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

বাংলাদেশের ত্রাণ ফেরালো পাকিস্তান

বাংলাদেশের ত্রাণ ফেরালো পাকিস্তান

ভয়াবহ বন্যায় নাকাল পাকিস্তান। দেশটিতে বন্যায় এখন পর্যন্ত অন্তত এক হাজার ৫০০ লোকের প্রাণহানি ঘটেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির কমপক্ষে সাড়ে তিন কোটি মানুষ। বিপর্যস্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এই নিয়ে বিশ্বের ধনী দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি সাহায্য পাওয়া আহ্বান জানান। সেই আহ্বানে সাড়া দেন যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ।

- Advertisement -

পাকিস্তানের এমন দশায় দেশটিতে সাহায্যের ঘোষণা দেয় বাংলাদেশ। গত ১২ সেপ্টেম্বর বাংলাদেশের দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা মন্ত্রণালয় বন্যাকবলিত পাকিস্তানে মানবিক ত্রাণ সহায়তা তহবিলের অনুমোদন দেয়।

ওই দিন দেশটিতে ১০ টন বিস্কুট, ১০ টন ড্রাই কেক, পানি বিশুদ্ধকরণ ১০ হাজার ট্যাবলেট, ৫০ হাজার প্যাকেট ওরাল স্যালাইন, ৫ হাজার মশারি, ২ হাজার কম্বল ও ২ হাজার তাঁবু পাঠানোর জন্য এক কোটি ৪০ লাখ টাকার তহবিলের অনুমোদন দেওয়া হয়।

কিন্তু গতকাল বুধবার খামা প্রেস ও ভারতীয় বার্তা সংস্থা ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিসের (আইএএনএস) এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ব পরিমণ্ডলে ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে, এমন আশঙ্কায় বাংলাদেশের এক কোটি ৪০ লাখ টাকা মূল্যের মানবিক ত্রাণ সহায়তার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বন্যাদুর্গত পাকিস্তান।

আফগানিস্তানের সংবাদ সংস্থা খামা প্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান এখনো বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ ও মানবিক ত্রাণ সহায়তার প্রস্তাব গ্রহণ করবে কি না সেটি দেখার বিষয়।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতে, দেশের ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার সব সময়ই মানবতার প্রতি উদার এবং বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত পাকিস্তানে ত্রাণ সহায়তা পাঠাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন তিনি।

তিনি বলেছেন, এ ধরনের যেকোনো ত্রাণ সহায়তা পাকিস্তানের বৈশ্বিক ভাবমূর্তি ক্ষুণ্ন করতে পারে আশঙ্কায় পাকিস্তানের সেনাবাহিনী বাংলাদেশের ত্রাণ সহায়তার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে বলে জানা গেছে। দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles