12.5 C
Toronto
মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

বিদেশে অর্থপাচারে জড়িত ‘স্বনামধন্য’ অনেকের খোঁজ নিচ্ছে দুদক

- Advertisement -

বিদেশে অর্থপাচারে জড়িত ‘স্বনামধন্য’অনেকের তথ্য আছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাদের বিষয়ে দুদক ও বাংলাদেশ ব্যাংক খোঁজ নিচ্ছে। বাংলাদেশ থেকে অর্থপাচার এবং ডলার সংকট সংক্রান্ত এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা জানিয়েছেন। বিকালে ভারত সফর নিয়ে গণভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

অর্থ পাচারে জড়িতদের নজরদারিতে আনা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আপনারা (সাংবাদিক) তো খুঁজে বের করেননি। অনেক স্বনামধন্য ব্যক্তির ব্যাপারেও আছে। আরও অনেকের বিষয়ে এমন তথ্য আছে। যেগুলো লিখবেন কি না সন্দেহ আছে। দুদক-বাংলাদেশ ব্যাংক এসব বিষয়ে খোঁজ নিচ্ছে। আপনারা তখন লিখবেন কি না সেটা দেখব।

অর্থপাচার সংক্রান্ত বিষয়ে যে অভিযোগ আসে তা ‘সুনির্দিষ্ট নয়’উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সবাই বলে, কিন্তু সঠিক তথ্য কেউ দিতে পারে না। তবে, মানি লন্ডারিং বন্ধে আমরা নানা উদ্যোগ নিয়েছি। চেষ্টা করে যাচ্ছি।

সুইস ব্যাংকের কাছে তথ্য চাওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তাদের কাছে চাওয়া হয়েছে। কিন্তু পাওয়া যায়নি। তবে ‘তদন্ত হচ্ছে। বহু আগে সুইস ব্যাংকে ই-মেইল পাঠিয়েছিলাম, তালিকা চেয়েছিলাম। কিন্তু কোনো তালিকা আসেনি- জানান প্রধানমন্ত্রী।

ডলার সংকট ও রিজার্ভ কমার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ডলার নিয়ে কিছু খেলা হচ্ছিল। সেটা মনিটরিং হয়েছে বলে স্বস্তি আনতে পেরেছি। তিনি উল্লেখ করেন, ডলার সংকট বাংলাদেশের একার নয় ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সারাবিশ্বেই এটা দেখা দিয়েছে।

সূত্র : ঢাকাটাইমস

Related Articles

Latest Articles