10 C
Toronto
শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

পাকিস্তান ভ্রমণে কানাডার নতুন নোটিশ

- Advertisement -
ভারী মৌসুমী বৃষ্টিপাতের ফলে পাকিস্তানজুড়ে বিপর্যয় অব্যাহত থাকায় দেশটি ভ্রমণে নাগরিকদের উদ্দেশে নতুন করে নোটিশ দিয়েছে কানাডা সরকার

ভারী মৌসুমী বৃষ্টিপাতের ফলে পাকিস্তানজুড়ে বিপর্যয় অব্যাহত থাকায় দেশটি ভ্রমণে নাগরিকদের উদ্দেশে নতুন করে নোটিশ দিয়েছে কানাডা সরকার। সরকারের ওয়েবসাইটে দেওয়া নোটিশে বলা হয়েছে, সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে সুনির্দিষ্ট উদ্বেগ রয়েছে এবং পরিস্থিতি দ্রুত বদলে যেতে পারে। তাই সার্বক্ষণিক সতর্ক থাকুন, স্থানীয় গণমাধ্যমে চোখ রাখুন এবং স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশিকা অনুসরণ করুন।

ভ্রমণকারীদের উচ্চ সতর্কতা অবলম্বন করতে নোটিশে পরামর্শ দেওয়া হয়েছে। পাকিস্তানের কর্মকর্তারা বলেছেন, মধ্য জুন থেকে বন্যায় এখন পর্যন্ত এক হাজার মানুষ মারা গেছে এবং হাজার হাজার মানুষ গৃহহীণ হয়েছে।
ভয়াবহ বন্যার বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ আন্তর্জাতিক সহায়তার আহ্বান জাননোর পরদিন প্রাণহানির এ উপাত্ত প্রকাশ করা হলো।

কানাডা সরকারের ভ্রমণ নোটিশ অনুযায়ী, বন্যায় সড়ক, সেতু ও অন্যান্য অবকাঠামো ক্ষতিগ্রস্থ হয়েছে, যা পাকিস্তানের জরুরি পরিষেবা পৌঁছে দেওয়ার কাজে বিঘœ ঘটাচ্ছে। এর মধ্যে রয়েছে পরিবহন, পানি ও খাবার সরবরাহ, টেলিযোগাযোগ নেটওয়ার্ক, জরুরি সেবা ও স্বাস্থ্য সেবা। এ অবস্থায় ভ্রমণকারীদের খাইবার পাখতুয়ানখোয়া, সিন্ধু ও বালুচিস্তানসহ বন্যা আক্রান্ত এলাকা এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে কানাডা। সেই সঙ্গে স্থানীয় খবর ও আবহাওয়া প্রতিবেদনে নজর রাখতে এবং স্থানীয় কর্তৃপক্ষগুলোর নির্দেশিকা মেনে চলার আহ্বানও জানিয়েছে।

জুনে শুরু হওয়া বর্ষা মৌসুমে এ বছর পাকিস্তানে ভারী বর্ষণ হয়েছে এবং বণ্যাদুর্গত এলাকার হাজার হাজার ক্ষতিগ্রস্ত মানুষকে সরিয়ে নিতে হিমশিম খাচ্ছেন উদ্ধারকারীরা। এ অবস্থায় জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য হয়েছে সরকার।
বন্যায় পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুয়ানখোয়ায় সোয়াত নদীর পানি নিয়ন্ত্রণ ব্যবস্থার গেট ক্ষতিগ্রস্থ হয়েছে। এর ফলে চারসাদ্দা ও নওশেরা জেলায় ব্যাপক বন্যা দেখা দিয়েছে বলে চারসাদ্দার শীর্ষ প্রশাসক সানিয়া শফি জানিয়েছেন। তিনি বলেন, সোয়াত ও কাবুল নদীর পানি আরও বৃদ্ধির আশঙ্কা রয়েছে, যা এরই মধ্যে দুর্ভোগে থাকা বন্যাদুর্গতের দুর্দশা আরও বাড়িয়ে দেবে।

এদিকে শাহবাজ শরীফের আহ্বানের পরিপ্রেক্ষিতে জাতিসংঘ নতুন করে আরও ১৬ কোটি ডলার সহায়তার আহ্বান জানিয়েছে।

 

Related Articles

Latest Articles