-0.3 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

ফোবানা এ্যাওয়ার্ড ২০২২ পেলেন এনআরবি টিভির সিইও শহিদুল ইসলাম মিন্টু

ফোবানা এ্যাওয়ার্ড ২০২২ পেলেন এনআরবি টিভির সিইও শহিদুল ইসলাম মিন্টু
কানাডার সর্বাধিক পঠিত বাংলা সংবাদপত্র সাপ্তাহিক বাংলামেইল সম্পাদক শহিদুল ইসলাম মিন্টু

ফোবানা এ্যাওয়ার্ড ২০২২ পেলেন কানাডার সর্বাধিক পঠিত বাংলা সংবাদপত্র সাপ্তাহিক বাংলামেইল সম্পাদক শহিদুল ইসলাম মিন্টু। তিনি কানাডার প্রথম ২৪ ঘন্টার বাংলা টেলিভিশন চ্যানেল এনআরবি টিভি’র সিইও হিসেবেও দায়িত্ব পালন করছেন।

গত ৩ ও ৪ সেপ্টেম্বর মন্ট্রিয়লের লাভাল শেরাটন হেটেলে অনুষ্ঠিত হয় নর্থ আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের সর্ববৃহৎ ইভেন্ট ৩৬তম ফোবানা । আয়োজক সংগঠন বাংলাদেশ সোসাইটি অব মন্ট্রিয়ল। কয়েকহাজার দর্শকের উপস্থিতিতে সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্যে শহিদুল ইসলাম মিন্টুর হাতে ফোবানা এ্যাওয়ার্ড ২০২২ তুলে দেন বাংলাদেশ সোসাইটি অব মন্ট্রিয়লের সভাপতি ও ফোবানার কনভেনর এজাজ আকতার তৌফিক। উপস্থিত ছিলেন মেম্বার সেক্রেটারি অপারেশন ও সংগঠনের সাধারণ সম্পাদক মুহিম আহমেদসহ অন্যান্য নেতৃবৃন্দ।

- Advertisement -

এই আয়োজনের উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন মন্ট্রিয়লের ভিমি রাইডিংয়ের এমপি এ্যানি ক্রুট্যাকিজ, মাউন্ট রয়েল রাইডিংয়ের এমপি এ্যান্থনি হাউসফাদার, সাবেক সিটি কাউন্সিলর ও বিনাই বার্থ কানাডার ন্যাশনাল ডিরেক্টর মারভিন রোট্রান্ড। সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী এসআই টুটুল ও তাহসান।
ফোবানা এ্যাওয়ার্ড ২০২২ পেলেন এনআরবি টিভির সিইও শহিদুল ইসলাম মিন্টু
শহিদুল ইসলাম মিন্টু টরন্টোর স্থানীয় কমিউনিটিতে পরিচিত একটি মুখ। তিনি দৈনিক আজকের কাগজ, বাংলাবাজার পত্রিকা সহ বাংলাদেশের প্রথমসারির বিভিন্ন জাতীয় দৈনিক ও সাপ্তাহিকে গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। ঢাকার বিনোদন সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ কালচারাল রিপোর্টাস এসোসিয়েশন ‘বিসিআর’ এর সভাপতির দায়িত্ব পালন করেছেন একটানা চারবছর। বাংলাদেশের প্রথম বেটাফরমেটের ফিল্ম ‘দেবদাস’ সহ অসংখ্য আলোচিত টিভি নাটক ও টেলিফিল্ম নির্মাণ করেছেন তিনি।

লিখেছেন বেশ কিছু গ্রন্থ। ‘একাত্তর’ ও ‘মুক্তিযুদ্ধ প্রতিদিন’ তার আলোচিত গ্রন্থ। ২০০৪ সালে স্বপরিবারে কানাডায় অভিবাসী হবার পর শহিদুল ইসলাম মিন্টু কানাডিয়ান স্ক্রিনিং সোসাইটিতে ডকুফিল্ম মেকিং এর উপর স্পেশাল কোর্স করেন। ২০০৯ সালে টরন্টোর সেনেকা কলেজের প্রফেশনাল ডেভেলপমেন্ট এন্ড ট্রেনিং ইন জার্নালিজম কোর্স করেন। ২০১৪ সালে কানাডিয়ান বিজনেস কলেজ থেকে কৃতিত্বের সাথে নেগোশিয়েশন কোর্স ও সিএসডাব্লিউ কমপ্লিট করেন। ২০২০ সালে গুগল গ্যারেজ থেকে ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট সার্টিফিকেট লাভ করেন। একই বছরে বিখ্যাত হাভার্ডএক্স থেকে অনলাইনে লিডারস অব লার্নিং কোর্স কমপ্লিট করেন।

শহিদুল ইসলাম মিন্টু ২০০৮ সালের ১ জুলাই টরন্টো থেকে প্রকাশ করেন নতুন ধারার অনলাইন বাংলা সাপ্তাহিক ‘বেঙ্গলি টাইমস’, যা ‘দ্য বেঙ্গলি টাইমস ডটকম’ নামে সর্বাধিক পরিচিত। ২০১২ সালের ১ নভেম্বর প্রকাশ করেন ভিন্নধারার কমিউনিটি সাপ্তাহিক বাংলামেইল। খুবই অল্প সময়ে বাংলামেইল কানাডার সর্বাধিক পঠিত বাংলা সংবাদপত্রের মর্যাদা লাভ করে।

২০১৬ সালের ১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা করেন কানাডার প্রথম ২৪ ঘন্টার বাংলা টেলিভিশন চ্যানেল এনআরবি টিভি। কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন ন্যাশনাল এথনিক প্রেস ও মিডিয়া কাউন্সিল অব কানাডা এ্যাওয়ার্ড ২০১৬, কানাডা হেরিটেজ এ্যাওয়ার্ড ২০১৭, কানাডার ১৫০বছর সেলিব্রেশন এ্যাওয়ার্ড ২০১৭, বাংলাদেশ কালচারাল রিপোর্টার্স এ্যাওয়ার্ড ২০০১, বাচসাস এ্যাওয়ার্ড ২০০৩ সহ অসংখ্য পুরস্কার। শহিদুল ইসলাম মিন্টু টানা চারবছর কনজারভেটিভ পার্টি অব কানাডার বিচেস-ইস্টইয়র্ক রাইডিংয়ের ডিরেক্টর ছিলেন। গত পাচঁবছর ধরে তিনি বাংলাদেশ বিজনেস চেম্বার অব কানাডার অফিসিয়াল ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন। একইসাথে তিনি বাংলাদেশি কানাডিয়ান কমিউনিটি সার্ভিসেস বিসিএস এর একজন ডিরেক্টর।

শহিদুল ইসলাম মিন্টু বললেন, ফোবানা এ্যাওয়ার্ড ২০২২ প্রাপ্তিতে আমি আনন্দিত। ফোবানার আয়োজক সংগঠক বাংলাদেশ সোসাইটি অব মন্ট্রিয়ল ও সকল সংগঠকের প্রতি কৃতজ্ঞতা।

- Advertisement -

Related Articles

Latest Articles