প্রচ্ছদ খেলাধুলা যে রেকর্ডগুলো হলো ভারত-পাকিস্তান ম্যাচে

যে রেকর্ডগুলো হলো ভারত-পাকিস্তান ম্যাচে

43
যে রেকর্ডগুলো হলো ভারত-পাকিস্তান ম্যাচে
ছবি সংগৃহীত

ভারতের দেওয়া ১৮২ রানের লক্ষ্য টপকে গেছে পাকিস্তান। ম্যাচটি তারা জিতে নিয়েছে ৫ উইকেটে। আর তাতে একটা রেকর্ডও করে ফেলেছেন মোহাম্মদ রিজওয়ানরা। সর্বোচ্চ রান তাড়া করে জেতা ম্যাচের তালিকায় ৫ নম্বরে রয়েছে এই জয়। তালিকার প্রথমে অবশ্য রয়েছে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ২০৫ রান তাড়া করে জেতা ম্যাচটি।

এবারের এশিয়া কাপেও এটি দ্বিতীয় সর্বোচ্চ তাড়া করে জেতার ম্যাচ। টুর্নামেন্টে এই তালিকার শীর্ষে রয়েছে গ্রুপ পর্বে বাংলাদেশ-শ্রীলংকার ম্যাচটি। যেখানে টাইগারদের দেওয়া ১৮৪ রানের লক্ষ্য উতরে যায় লংকানরা।

শুধু এই রেকর্ডই নয়। এশিয়া কাপের সুপার ফোরে ভারত-পাকিস্তান মহারণে রেকর্ড হয়েছে আরও দুটি। সেগুলো অবশ্য ভারতেরই দখলে। দুটিতেই জড়িয়ে আছেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল।

পাকিস্তানের বিপক্ষে ওপেনিং জুটিতে রোহিত ও রাহুল মিলে তুলেছেন ৫৪ রান। এ নিয়ে ১৪ বার দুজনের জুটিতে ৫০ বা এর বেশি রান এসেছে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ফিফটি জুটি এখন তাদের। পল স্টার্লিং এবং কেভিন ও’ব্রায়েনের ১৩টি অর্ধশত রানের জুটির রেকর্ড ছিল এতদিন।

অন্য রেকর্ডটি অবশ্য পাকিস্তানের বিপক্ষে ভারতের। সেটি পাওয়ার প্লেতে রান তোলার রেকর্ড। ২০১২ সালে আহমেদাবাদে পাওয়ার প্লেতে ভারত তুলেছিল ৪৮ রান, এতদিন পাকিস্তানের বিপক্ষে প্রথম ৬ ওভারে সর্বোচ্চ স্কোর ছিল সেটিই। ভারত রবিবার প্রথম ৬ ওভারে তুলে নেয় ৬১ রান। এবারের এশিয়া কাপে পাওয়ার প্লেতে অবশ্য এটি দ্বিতীয় সর্বোচ্চ স্কোর, শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপপর্বের প্রথম ম্যাচে আফগানিস্তান তুলেছিল ৮৩ রান।