8.6 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

কানাডায় প্রতি ঘন্টায় ১৫.৫৫ ডলার

- Advertisement -
ছবি/ মাইকেল স্পলেন

কানাডার যে কোন কর্মজীবি মানুষের ন্যুনতম বেতন প্রতি ঘন্টায় ১৫.৫৫ ডলার, প্রদেশ ভেদে সামান্য কিছু তারতম্য আছে। আমেরিকার নিউইয়র্কে ১৫ ডলার, ক্যালিফোর্নিয়ায় ১৫.৫০, ফেডারেল ওয়েজ ৭.২৫ ডলার প্রতি ঘন্টায়। অস্ট্রেলিয়ায় ২১.৩৮, নিউজিল্যান্ডে ২১.২০।

প্রশ্ন হলো বাংলাদেশের একজন মানুষের ন্যুনতম বেতন কত? একজন শ্রমিকের ন্যুনতম বেতন কমপক্ষে কত হওয়া উচিত এ সংক্রান্ত বাংলাদেশে কোন আইন আছে কি?
বাংলাদেশে আমার দেখা মতে একজন ডেইলী লেবারের দৈনিক বেতন ৫০০ টাকা। এর নীচে কোন শ্রমিক পাওয়া যায় না। তাহলে চা শ্রমিকদের বেতন ১২০ টাকা কিভাবে হয়? পন্চাশ টাকা বৃদ্ধি করাটা যথেষ্ট নয়, মন্দের ভাল কিন্তু শ্রমিকদের স্বার্থে এ সংক্রান্ত একটা আইন কেন থাকবে না?

এরশাদের আমলে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ নামে একটা সংগঠন রাজনৈতিক দলের সমানতালে আন্দোলন করেছিলেন। এরশাদের পতনের পর আজ ৩২ বছর পরে এসে জিজ্ঞাসা করতে ইচ্ছে করে তাদের সেই আন্দোলনের অর্জনটা আসলে কী ছিল? এরশাদের বিরুদ্ধে তার সরকারের পদত্যাগের দাবী ছাড়াও আরো যে সব চটকদার দাবী দাওয়া দিয়ে প্রতিদিন গালভরা বক্তৃতা দেয়া হতো, যে সব বিষয়ে আন্দোলন করা হতো, আজ ৩২ বছর পর জানতে ইচ্ছে করে সেসব দাবী দাওয়া কতটুকু বাস্তবায়ন হয়েছে? যেসব ছাত্র শ্রমিক জনতা এরশাদের আমলে নিহত হয়েছেন, জীবন দিয়েছেন তাদের রক্তের বিনিময়ে আসলে সেই সময়ের দাবী দাওয়াগুলোর কতটুকু বাস্তবায়ন হয়েছে তা জানাটা বা নুতন করে খতিয়ে দেখা আজ জরুরী নয় কি?

Related Articles

Latest Articles