8.6 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

উত্তরায় গার্ডার দুর্ঘটনার ১২ কারণ চিহ্নিত

- Advertisement -

বিআরটি প্রকল্পের গার্ডার দুর্ঘটনার ১২ কারণ চিহ্নিত করেছে তদন্ত কমিটি। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী এ তথ্য জানিয়েছেন।

রোববার (০৪ সেপ্টেম্বর) বিকেলে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে বিআরটি প্রকল্পের গার্ডার দুর্ঘটনার তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সচিব বলেন, ছুটির দিনে কাউকে না জানিয়ে প্রকল্পের কাজ শুরু করা হয়। ওই দিন কাজ করার অনুমতি ছিল না। দিনের বেলায় সেদিনই প্রথম কাজ করে। দিনের বেলা কাজ করার অনুমতি নেই। রাত ৮টার পর কাজ শুরুর কথা।

ক্রেনটি সহকারীকে দিয়ে পরিচালনা করা হচ্ছিল। অসমতল জায়গায় কাজ করছিল। ক্রেনটির ডিজিটাল মনিটর ছিল না। অনুমতিও ছিল না। ভারী কাজ করার সময় ট্রাফিক ম্যানেজমেন্ট কাজে কেউ ছিল না। সেফটি ম্যানেজমেন্ট ছিল না। যারা কাজ করতে এসেছিলেন তারা অনুমোদিত ছিলেন না।

আমিন উল্লাহ নুরী আরো বলেন, ওই দিনের দুর্ঘটনার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান সিজিজিসি দায়ী। তাদের অবহেলার কারণে দুর্ঘটনা ঘটেছে। তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

গত ১৫ আগস্ট বিকেলে উত্তরা জসীম উদ্দীন রোডের মাথায় প্যারাডাইস টাওয়ারের সামনে বিআরটি প্রকল্পের একটি বক্সগার্ডার ট্রেইলারে তোলার সময় ভারসাম্য হারায় ক্রেন। বিপুল ওজনের কংক্রিটের গার্ডারটি টঙ্গীমুখী সড়কে চলমান একটি প্রাইভেট কারের ওপর পড়ে। ভারী গার্ডারের চাপে চ্যাপ্টা হয়ে যায় প্রাইভেট কারটি। এতে প্রাইভেট কারের ভেতরেই মৃত্যু হয় পাঁচজনের। দুজনকে উদ্ধার করে পাঠানো হয় হাসপাতালে। হাতহতরা সবাই একই পরিবারের সদস্য।

সূত্র : নয়াদিগন্ত

Related Articles

Latest Articles