10.1 C
Toronto
বুধবার, অক্টোবর ৫, ২০২২

সুপার ফোরে আবার ভারত-পাক দ্বৈরথ আজ

- Advertisement -
সুপার ফোরে আবার ভারত-পাক দ্বৈরথ আজ
ছবি সংগৃহীত

সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে আবার মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত পাকিস্তান। স্নায়ুচাপ দূরে ঠেলে স্বাভাবিক ক্রিকেট খেলতে চায় দুদলই। ইনজুরির কারণে ভারত স্কোয়াড থেকে ছিটকে গেছেন রবীন্দ্র জাদেজা আর পাকিস্তানের শাহনাজ ধনী। মর্যাদারে এই লড়াইয়ে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ কোনো পক্ষই। গ্রুপপর্বের হারের শোধ নিতে চায় পাকিস্তান। অন্যদিকে, জয়রথ ধরে রাখার লক্ষ্য ভারতের।

এবারের এশিয়া কাপের নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তান। এশিয়া কাপে সুপার ফোরের প্রতিটি দল খেলবে এক অপরের বিপক্ষে, যার ফলে এই পর্বেও দেখা হচ্ছে এই দুই প্রতিবেশী দেশের। আর সুপার ফোরে নিজেদের ম্যাচের ফল পক্ষে এনে ফাইনাল নিশ্চিত করতে পারলে ফাইনালে আরও একবার দেখা হতে পারে তাদের।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে উড়িয়ে দিয়েছিল পাকিস্তান। ১০ উইকেটের বিশাল ব্যবধানে বিরাট কোহলিদের হারিয়েছিল বাবরের দল। এশিয়া কাপে দুদলের গ্রুপ পর্বের লড়াইয়ে সেই হারের একটা মধুর প্রতিশোধ নেওয়া হয়ে গেছে ভারতের। পাকিস্তানকে ৫ উইকেটে ধরাশায়ী করে রোহিত শর্মার দল।

এশিয়া কাপে আগে ঐতিহাসিকভাবে পাকিস্তানের চেয়ে বেশ এগিয়ে ভারত। টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের চেয়ে যোজন-যোজন পিছিয়ে পাকিস্তান। ক্রিকেটের ক্ষুদ্রতম এই ফরম্যাটে দুদল এখন পর্যন্ত ১০ বার মুখোমুখি হয়েছে, যার মধ্যে মাত্র দুবার জয়ের দেখা পেয়েছে পাকিস্তান, সাতবারই ম্যাচ শেষে হাসি ছিল ভারতীয়দের মুখে। অপর ম্যাচটি টাই।

বর্তমান টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও ভারতের চেয়ে পিছিয়ে আছে পাকিস্তান। ভারত যেখানে টেবিলের শীর্ষে, পাকিস্তান অবস্থান করছে তিনে। এশিয়া কাপেও ইতিহাস কথা বলছে ভারতের পক্ষে। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসরে দুই দল মুখোমুখি হয়েছে ১৫ বার, যেখানে ৯ বার জিতেছে ভারত এবং ৫ বার পাকিস্তান। অন্য ম্যাচটি পরিত্যক্ত হয়।

এশিয়া কাপের শিরোপার লড়াইয়েও ঐতিহাসিকভাবে সবচেয়ে সফল দল গত দুই আসরের চ্যাম্পিয়ন ভারত। এখন পর্যন্ত ১৪ আসরের মধ্যে ৭ বারই শিরোপা উঠেছে তাদের হাতে। অন্যদিকে পাকিস্তান মহাদেশীয় শ্রেষ্ঠত্বের স্বাদ পেয়েছে মাত্র দুবার। ২০১২ এশিয়া কাপ ফাইনালে বাংলাদেশকে হারিয়ে শেষবার শিরোপা জিতেছিল পাকিস্তান।

এদিকে সুপার ফোরে ভারত পাকিস্তানের দ্বৈরথকে সামনে রেখে দুদলের ভক্তরা নেমেছেন কথার লড়াইয়ে। পাকিস্তানি সমর্থকদের বিশ্বাস গ্রুপ পর্বে হারের শোধ নেবেন তারা। অন্যদিকে, বিরাট কোহলির ফর্মে ফেরাকে বিশেষ বলছেন ভক্তরা। রোববার (৪ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে এই দুদল।

Related Articles

Latest Articles