14.1 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

স্বামীর সফলতা নির্ভর করে স্ত্রীর উপর: গবেষণা

- Advertisement -

স্বামী-স্ত্রী দুজনের সফতাই একে অন্যের উপর নির্ভর করে। সংসারে সুখী হতে চাইলে যেমন একে অন্যের বিশ্বাস, ভালোবাসা ও ভরসার প্রয়োজন হয় ঠিক তেমনই জীবনের সফলতাও নাকি জীবনসঙ্গীর উপরই নির্ভর করছে। এমনটিই বলছে এক সমীক্ষা। বিশ্বের সব নামকরা ব্যক্তিবর্গরাই তাদের জীবনের সফলতার পেছনে জীবনসঙ্গীর সহযোগিতার কথা স্বীকার করেছেন।

তাদের মধ্যেই একজন হলেন বারাক ওবামা। সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বরাবরই তার সফলতার পেছনে স্ত্রী সহযোগিতার কথা বুক ফুলিয়ে বলেছেন। কথায় আছে ‘প্রতিটি সফল পুরুষের পেছনে একজন নারী থাকেন’। এ কথা কিন্তু বিজ্ঞানও বিশ্বাস করে। চলুন তবে জেনে নেওয়া যাক বিজ্ঞান ও গবেষণা এ বিষয়ে কী বলছে- যুক্তরাষ্ট্রের কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত এক গবেষণা এটিকে বৈজ্ঞানিক পর্যায়ে নিয়ে আসেন।

ওই গবেষণায় দাবি করা হয়েছে, যে স্ত্রী তার স্বামীর সহযোগী, ওই স্বামী জীবনের বেশি সফলতা পান (স্ত্রীদের ক্ষেত্রেও প্রযোজ্য)। গবেষণা দেখা গেছে, একজন পুরুষের সাফল্য নির্ভর করে তিনি কেমন নারীকে বিয়ে করেছেন তার উপর।

১৬৩ দম্পতির উপর করা এক সমীক্ষায় এমন তথ্য উঠে আসে। এই গবেষণায় অংশগ্রহণকারীদেরকে একটি সহজ ধাঁধা সমাধান করতে দেন, যারা জিতবেন তাদেরকে পুরস্কার দেওয়ারও ঘোষণা দেন গবেষকরা। গবেষণায় অংশগ্রহণকারী পুরুষদের ক্ষেত্রে দেখা যায়, যেসব স্ত্রীরা পুরস্কার জেতার আশায় তাদের স্বামীকে পরামর্শ ও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন সেসব স্বামীরা ধাঁধার সমাধান করতে পেরেছেন।

অন্যদিকে যেসব স্ত্রীরা পুরস্কারের বিষয়ে নেতিবাচক দৃষ্টিভঙ্ড়ি রেখেছেন কিংবা স্বামীকে এ বিষয়ে কোনো সহযোগিতা করেননি তারা পিছিয়ে পড়েছেন। গবেষকরা ৬ মাস পরে একই দম্পতিদের পরীক্ষা করে দেখেন, যারা পুরস্কারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করার চ্যালেঞ্জ যারা প্রত্যাখ্যান করেছেন তাদের তুলনায় যারা অংশগ্রহণ করেছেন তারা বেশি সফলতা অর্জন করেছেন।

Related Articles

Latest Articles