25.5 C
Toronto
সোমবার, আগস্ট ৮, ২০২২

যুদ্ধ বন্ধে চীনের প্রেসিডেন্টের সাহায্য চাইলেন জেলেনস্কি

- Advertisement -

যুদ্ধ বন্ধে চীনের প্রেসিডেন্টের সাহায্য চাইলেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবার রাশিয়ার সাথে তার দেশের চলমান যুদ্ধ বন্ধে চীনের সাহায্য প্রত্যাশা করেছেন। চীন তার বিশাল রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব খাটিয়ে এ যুদ্ধ বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মনে করেন জেলেনস্কি।

বৃহস্পতিবার প্রকাশিত সাউথ চায়না মর্নিং পোস্টের সাথে এক সাক্ষাতকারে ইউক্রেনের প্রেসিডেন্ট একথা বলেন। যুদ্ধ অবসানে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিন পেংয়ের সাথে ‘সরাসরি আলোচনায়’ বসতে চান। খবর আলজাজিরা।

সাক্ষাৎকারে ইউক্রেনীয় প্রেসিডেন্ট যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়ার ওপর বেইজিংয়ের বিশাল রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব ব্যবহার করার জন্য চীনকে অনুরোধ করেছেন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, চীন অত্যন্ত শক্তিশালী একটি রাষ্ট্র। দেশটির একটি শক্তিশালী অর্থনীতি রয়েছে, তাই (চীন) রাজনৈতিকভাবে, অর্থনৈতিকভাবে রাশিয়াকে প্রভাবিত করতে পারে। এবং চীন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যও।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি এই যুদ্ধ শুরুর পর পাঁচ মাসের বেশি সময়ে ইউক্রেনে কয়েক হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে উদ্বাস্তু হয়েছেন। এ ছাড়া রুশ হামলায় ইউক্রেনের সামরিক-বেসামরিক অবকাঠামোরও ব্যাপক ক্ষতি হয়েছে দেশটির।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles