22 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

১৩ বছরের অর্ণবের আয়ত্তে কম্পিউটারের ১৭ ভাষা!

- Advertisement -
অর্ণব শিবরাম। ছবি : এএনআই

কম্পিউটার ল্যাঙ্গুয়েজ শিখতে অনেক ক্ষেত্রে বছরের পর বছর পার হয়ে যায় বাঘা বাঘা প্রোগ্রামারদের। সেখানে মাত্র ১৩ বছর বয়সে কম্পিউটারের ১৭টি ভাষা শিখে তাক লাগিয়ে দিয়েছে ভারতের এক কিশোর।

সদ্য কৈশোরে উত্তীর্ণ হওয়া এই ছেলেটির নাম অর্ণব শিবরাম। তার বাড়ি তামিলনাডু রাজ্যের কোয়ম্বত্তুর শহরে।

স্থানীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, ক্লাস সেভেনের ছাত্র অর্ণব। মাত্র তিন বছরেই শিখে নিয়েছে কম্পিউটারের এতগুলো ভাষা। কীভাবে এই অসম্ভব সম্ভব হলো তাও জানিয়েছে এই কিশোর।

বলছে, অর্ণব যখন চতুর্থ শ্রেণিতে, তখন থেকেই তার কম্পিউটার শিক্ষা শুরু হয়। পরের তিন বছরে জাভা, পাইথনের পাশাপাশি আরও কম্পিউটার ল্যাঙ্গুয়েজ শিখেছে সে।

মোট ১৭টি ভাষার মধ্যে ছয়টি কম্পিউটারের ভাষা অর্ণব শিখে ফেলেছিল ১১ বছর বয়সেই। সম্প্রতি এই কৃতিত্বের জন্য তাকে পুরস্কার এবং শংসাপত্র দেওয়া হয়েছে।

তাকে প্রশ্ন করা হয়েছিল, কম্পিউটার শিক্ষাকে কীভাবে কাজে লাগাতে চায় সে? জবাবে অর্ণব বলেছে, তার ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে রয়েছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা।

ভারতের স্বয়ংক্রিয় গাড়ি চালনার বিষয়ে কাজ করতে চায় অর্ণব। অল্প বিনিয়োগে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কীভাবে তা করা যায়, তা নিয়ে এখন থেকেই চিন্তা করছে সে। তার আশা, কম্পিউটারের ভাষা শিক্ষা তাকে এ বিষয়ে ভবিষ্যতে কাজ করতে সাহায্য করবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles