19.3 C
Toronto
সোমবার, জুন ২৭, ২০২২

ইহুদি স্কুলে অস্ত্রধারী যুবক

- Advertisement -
ইহুদি স্কুলে অস্ত্রধারী যুবক
ফাইল ছবি

নর্থ ইয়র্কের একটি ইহুদি স্কুলে অস্ত্র নিয়ে ২১ বছর বয়সী এক যুবকের প্রবেশের ঘটনায় একাধিক অভিযোগের সম্মুখীন হতে হয়েছে তাকে। লরেন্স এভিনিউ ওয়েস্ট ও বাথার্স্ট স্ট্রিটের নিকটবর্তী টরন্টোর ইয়েশিভা গেডোলাহতে ঘটে যাওয়া বুধবারের ওই ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা বলে আখ্যায়িত করেছে টরন্টো পুলিশ।

টরন্টো পুলিশের তথ্য অনুযায়ী, ওই ব্যক্তি বাইসাইকেল চালিয়ে স্কুলের মধ্য দিয়ে যাওয়ার সময় শিক্ষার্থীদের সামনে পড়েন। কিছুক্ষণ পর ওই ব্যক্তি আবার ফিরে এসে শিক্ষার্থীদের উদ্দেশ্য করে চিৎকার করতে থাকেন। ইহুদি বিদ্বেষী নানা মন্তব্যও তিনি করেন। স্কুল কর্মীদের সঙ্গে পরে ওই ব্যক্তির ধ্বস্তাধ্বস্তি হয়। এ সময় এক স্কুল কর্মী হেনস্থার শিকার হন ও তাকে হুমকি দেওয়া হয়।

কাইল ম্যাকলিয়ড নামে ২১ বছর বয়সী টরন্টোর ওই বাসিন্দাকে পরে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়। অস্ত্রসহ হামলা এর মধ্যে অন্যতম। আগামী ২৮ জুলাই তাকে আদালতে হাজির করার কথা রয়েছে।

এটি ঘৃণা থেকে জন্ম নেওয়া কোনো ঘটনা কিনা টরন্টো পুলিশের হেট ক্রাইম ইউনিট তা তদন্ত করে দেখছে। ইহুদি বিদ্বেষের সাম্প্রতিক এ ঘটনার নিন্দা জানিয়েছে ইহুদি মানবাধিকার গ্রুপ ফ্রেন্ডস অব সিমন ভাইজান্থাল সেন্টার (এফএসডব্লিউসি) ফর হলোকাস্ট স্টাডিজ। এফএসডব্লিউসির নীতি বিষয়ক পরিচালক জাইম কার্জনার-রবার্টস বলেন, এটা খুবই বিব্রতকর যে ইয়েশিভার লোকজনকে অস্ত্র হাতে এক ব্যক্তি সহিংস হুমকি দিচ্ছে। একইসঙ্গে ইহুদিদের হত্যা করতে চাইছে। এই কাজের জন্য দুস্কৃতকারীকে অবশ্যই পরিণাম ভোগ করতে হবে।

টরন্টো পুলিশের প্রতিবেদন অনুযায়ী, টরন্টো হেট ক্রাইম বছরওয়ারি ২২ শতাংশ বেড়েছে। এসব অপরাধের বেশিরভাগেরই লক্ষ্য ছিলেন নগরীর ছোট ইহুদি সম্প্রদায়।
কার্জনার-রবার্টস বলেন, টরন্টো পুলিশ সার্ভিসের বার্ষিক হেট ক্রাইমের প্রতিবেদন প্রকাশের পরপরই আক্রমণের এ ঘটনা ঘটলো। এ থেকে এটাই প্রমাণ হয় যে নগরীতে ইহুদি কমিউিনিটি হামলার সবচেয়ে বড় লক্ষ্যবস্তুতে আছে। কোনো ধরনের হুমকি ও ভয় ছাড়াই ইহুদি শিক্ষার্থীদের স্কুলে যাওয়ার অধিকার রয়েছে।
কারও কাছে এ সংক্রান্ত কোনো তথ্য থাকলে ৪১৬-৮০৮-১৩০০ এই নম্বরে পুলিশেল সঙ্গে অথবা ৪১৬-২২২-টিআইপিএস (৮৪৭৭) নম্বরে ক্রাইম স্টপারদের সঙ্গে যোগাযোগের অনুরোধ করা হয়েছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles