19.3 C
Toronto
সোমবার, জুন ২৭, ২০২২

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষের বিশ্বরেকর্ড!

- Advertisement -
বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষের বিশ্বরেকর্ড! - The Bengali Times
ছবি: সংগৃহীত

বহু ইতিহাসের সাক্ষী সবচেয়ে প্রবীণ পুরুষ ঠাঁই পেয়েছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। ভেনেজুয়েলার জুয়ান ভিসেন্টে পেরেজ নামে ওই ভদ্রলোকের বর্তমান বয়স ১১২ বছর ১১ মাস ২৬ দিন। আর মাত্র ৫ দিন পর ১১৩তম জন্মদিন পালন করবেন তিনি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের একটি গুরুত্বপূর্ণ বিভাগ হলো বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী-পুরুষের স্বীকৃতি। এই ক্যাটাগরিতে জুয়ানের নাম লিপিবদ্ধ করা হয়েছে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি (জীবিত) হিসেবে।

১৯০৯ সালের ২৭ মে ভেনেজুয়েলার তাচিরার এল কোব্রেতে জন্মগ্রহণ করেন জুয়ান ভিসেন্টে পেরেজ। ইউটিকিও দেল রোজারিও পেরেজ মোরা ও এডেলমিরা মোরার দশ সন্তানের মধ্যে জোয়ানের অবস্থান নবম।

কৃষক পরিবারে জন্মগ্রহণ করায় মাত্র পাঁচ বছর বয়স থেকেই বাবা ও ভাইদের সঙ্গে আখ ও কফি চাষ শুরু করেন তিনি। বিয়ে করেন এডিওফিনা ডেল রোজারিও গার্সিয়াকে। বিবাহিত জীবনে তাদের ছয় পুত্র ও পাঁচ কন্যাসন্তান রয়েছে। এরই মাঝে ১৯৪৮ সালে জমিসংক্রান্ত পারিবারিক বিরোধের অবসান করতে সমর্থ হন তিনি।

মোট ১১ সন্তানের ঘরে বর্তমানে তার নাতি-নাতনির সংখ্যা ৪১। দীর্ঘ এই জীবনে তিনি দেখেছেন টেলিভিশন এবং ইন্টারনেটের মতো অনেক অসাধারণ আবিষ্কার।

তার আগে মিস্টার স্যাটার্নিনো দে লা ফুয়েন্তে গার্সিয়া ছিলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি। মিস্টার স্যাটার্নিনো এ বছরেরই ১৮ জানুয়ারি ১১২ বছর ৩৪১ দিন বয়সে না ফেরার দেশে পাড়ি জমান।

তবে জুয়ান যেন স্যাটার্নিনোর চেয়ে বেশি সময় আমাদের মাঝে বেঁচে থাকতে পারেন–এটাই এখন বিশ্ববাসী প্রত্যাশা করছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles