1 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

কলকাতায় পিকে হালদারের বিপুল সম্পদের সন্ধান

কলকাতায় পিকে হালদারের বিপুল সম্পদের সন্ধান - the Bengali Times
ফাইল ছবি

এবার আলোচিত পিকে হালদারের বিপুল সম্পদের সন্ধান মিলল কলকাতায়। পশ্চিমবঙ্গে অন্তত ৯টি জায়গায় অভিযান চালিয়েছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। দিল্লি ও মুম্বাইয়ে আরও সম্পদ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশ থেকে হাজার হাজার কোটি টাকা পাচারের অভিযোগ রয়েছে পিকে হালদারের বিরুদ্ধে। এ ঘটনায় দেশে ৩৪টি মামলা হয়েছে। গ্রেফতার হয়েছেন ১২ জন।

প্রশান্ত কুমার হালদার। ব্যাংক পাড়ায় যিনি পরিচিত পিকে হালদার নামে। দেশের কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান থেকে হাজার হাজার কোটি টাকা লোপাটের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বর্তমানে পলাতক পিকে।

- Advertisement -

দেশে পিকের এক হাজার কোটি টাকা জব্দ করা হয়েছে। এবার দেশের গণ্ডি পেরিয়ে পার্শ্ববর্তী দেশ কলকাতায় মিলল তার অবৈধ সম্পদের সন্ধান। শুক্রবার (১৩ মে) অন্তত ৯টি জায়গায় অভিযান চালিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা। অভিযানে পিকের সহযোগী সুকুমার মৃধার বিপুল পরিমাণ সম্পত্তির সন্ধান পেয়েছে ভারতের অর্থ সংক্রান্ত কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী। ধারণা করা হচ্ছে দিল্লি ও মুম্বাইয়েও রয়েছে তার অঢেল সম্পদ।

মাস খানেক আগে পিকে হালদারের অর্থপাচারের সহযোগিতার অভিযোগে জিজ্ঞাসাবাদ করা হয় বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর এসকে সুর চৌধুরী ও সাবেক নির্বাহী পরিচালক শাহ আলমকে। আর্থিক প্রতিষ্ঠানের অর্থ লুটপাটে এই দুইজন পিকে হালদারকে সহযোগিতা করেছে বলে জবানবন্দি দিয়েছেন এক আসামি।

পিকে হালদারের অর্থ আত্মসাতের অভিযোগে এ পর্যন্ত ৩৪টি মামলা হয়েছে। তার সহযোগীসহ বিভিন্ন পর্যায়ের ১২ জনকে গ্রেফতারও করেছে দুদক। এদের মধ্যে ১০ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। পিকে ইস্যুতে ৬৪ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞাও রয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles