10.5 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

‘স্যার তিনবার বিয়ে ভেঙেছে, এবার পাস করিয়ে দিন’, পরীক্ষার খাতায় ছাত্রীর অনুরোধ

‘স্যার তিনবার বিয়ে ভেঙেছে, এবার পাস করিয়ে দিন’, পরীক্ষার খাতায় ছাত্রীর অনুরোধ - the Bengali Times
প্রতীকী ছবি

ঘটনাটি ঘটেছে ভারতে। দেশটির উত্তরপ্রদেশে বোর্ড পরীক্ষায় এক ছাত্রীর খাতা দেখে স্তম্ভিত শিক্ষকরা। ওই রাজ্যে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা চলছে। উত্তর লেখা তো দূরঅস্ত‌, উত্তরপত্রে পরীক্ষার্থীদের নানা রকম ‘আবদার’ দেখে অবাক পরীক্ষকরা।

এক পরীক্ষার্থী লিখেছেন, “স্যার, আমার তিন তিনবার বিয়ে ভেঙে গেছে। অনেক কষ্ট করে আমার পরিবার একটা ‘সম্বন্ধ’ (বিয়ে) ঠিক করেছে। কিন্তু পাত্র শর্ত রেখেছে, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাস করলে তবেই আমাকে বিয়ে করবে। আমার বিয়ে নিয়ে মা-বাবা খুব দুশ্চিন্তায় আছেন। দয়া করে পরীক্ষায় পাস করিয়ে দিন। যাতে বিয়েটা হয়ে যায়!”

- Advertisement -

পরীক্ষার খাতায় ছাত্রীর এমন আবেদনে স্তম্ভিত হয়ে যান পরীক্ষকরা।
আরেক পরীক্ষার্থী লিখেছেন, “অনেক সম্বন্ধ দেখার পর অবশেষে বিয়ে হয়েছে তার। শ্বশুরবাড়ির লোকেরা চান তিনি আরও পড়াশোনা করুন। কিন্তু পড়াশোনার বিষষে তার খুব একটা মনে থাকে না। তাই পরীক্ষকের কাছে অনুরোধ- এবার পাস করিয়ে দিন, যাতে শ্বশুরবাড়িতে আমার সম্মান থাকে।”

শুধু এই ধরনের অনুরোধই নয়, খাতার ভিতর থেকে ১০০, ২০০ এমনকি ৫০০ রুপির নোটও পাওয়া গেছে বলে অভিযোগ। কেউ সেলোটেপ দিয়ে, কেউ সুতা দিয়ে সেই টাকা খাতার ভিতরে বেঁধে দিয়েছেন, যাতে উত্তরপত্র খুলতেই পরীক্ষকের নজরে পড়ে। সূত্র: আনন্দবাজার পত্রিকা

- Advertisement -

Related Articles

Latest Articles