15.6 C
Toronto
শনিবার, মে ২৮, ২০২২

পিকআপ ট্রাকের ওপর গ্রিন ট্যাক্স আরোপের অভিযোগ নাকচ

- Advertisement -
পিকআপ ট্রাকের ওপর গ্রিন ট্যাক্স আরোপের অভিযোগ নাকচ - The Bengali Times
পরিবেশমন্ত্রী স্টিভেন গিলবোল্ট

পিকআপ ট্রাকের ওপর লিবারেল সরকার গোপনে গ্রিন ট্যাক্স আরোপ করছে এমন কথা বলে কনজার্ভেটিভ পার্টি মিথ্যাচার করছে বলে জানিয়েছেন পরিবেশমন্ত্রী স্টিভেন গিলবোল্ট। পিকআপ ট্রাকের ওপর ফেডারেল সরকার গ্রিন লেভি আরোপ করছে বলে টরি এমপি, কনজার্ভেটিভ পার্টি ও আলবার্টার প্রিমিয়ার জেসন কেনি বেশ কিছু টুইট করেছেন। এসব টুইটের প্রতিক্রিয়ায় বুধবার পাল্টা টুইট করেন পরিবেশমন্ত্রী গিলবোল্ট। সেখানে তিনি বলেন, ট্রাকের ওপর তথাকথিত এই ফি নেই। এটা ভয় দেখানোর জন্য।

কনজার্ভেটিভ পার্টির নেতৃত্ব প্রত্যাশী পয়লিয়েভর তার টুইটে বলেন, কেউ ট্রাক কিনতে চাইলেই তার ওপর হাজারও নতুন কর আরোপ করতে যাচ্ছে সরকার। ট্রাকের ওপর কর বাতিলের আন্দোলনে শামিল হতে সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

- Advertisement -

আলবার্টার প্রিমিয়ার জেসন কেনি পরদিন বৃহস্পতিবার পৃথক টুইটে বলেন, কর্মজীবী মানুষের ট্রাক ক্রয়ের ওপর শাস্তিমূলক কর আরোপের পরিকল্পনা করছে লিবারেল-এনডিপি জোট সরকার।

দল হিসেবে ফেডারেল কনজার্ভেটিভ পার্টিও এ নিয়ে বৃহস্পতি ও শুক্রবার একাধিক টুইট করেছে। ট্রাক অথবা স্পোর্ট ইউটিলিটি ভেহিকলের (এসইউভি) ওপর ৪ হাজার ডলার কর বহনের সামর্থ কানাডিয়ানদের আছে কিনা সেই প্রশ্ন তোলা হয় এসব টুইটে।

এসইউভির ওপর আগে থেকেই গ্রিন লেভি কার্যকর আছে। পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে সাবেক কনজার্ভেটিভ প্রধানমন্ত্রী স্টিফেন হারপারের সময় ২০০৭ সালে গ্রিন লেভি চালু করা হয়। একই সময়ে জ¦ালানি দক্ষ গাড়িতে কর সুবিধা দেওয়া হয়, যা দুই বছর স্থায়ী ছিল। কিন্তু গ্রিন লেভি এখনও বহাল আছে। গড়ের চেয়ে বেশি জ¦লানি খরচ হলে কার, এসইউভি ও ভ্যান ক্রয় বা কানাডায় আমদানির সময় ১ হাজার থেকে ৪ হাজার ডলার লেভি পরিশোধ করতে হয়। এসব

যানবাহনের বেশিরভাগই ল্যাম্বরঘিনি, রোলস-রয়েস, বেন্টলি অ্যান্ড ল্যাম্বরঘিনির মতো ব্র্যান্ডের উচ্চ মূল্যের বিলাসবহুল কার, যেগুলোর দাম শুরু হয় ২ লাখ ডলারের ওপর থেকে। ডজ ডুরাঙ্গো এবং টয়োটা সেক্ওুইয়ার মতো বড় এসইউভির ক্ষেত্রেও এ লেভি প্রযোজ্য।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles