17.5 C
Toronto
রবিবার, মে ২৯, ২০২২

বকশিসের ক্ষেত্রে আরও উদার কানাডিয়ানরা

- Advertisement -
বকশিসের ক্ষেত্রে আরও উদার কানাডিয়ানরা - The Bengali Times
ছব/জিসেন হাফসো

স্থানীয় ব্যবসাকে বকশিস দেওয়ার ক্ষেত্রে মহামারি-পূর্ববর্তী সময়ের চেয়ে এখন আরও বেশি উদার কানাডিয়ানরা। কোভিড-১৯ মহামারি এই পরিবর্তন এনে দিয়েছে বলে প্রযুক্তি কোম্পানি স্কয়ার প্রকাশিত সাম্প্রতিক এক উপাত্তে উঠে এসেছে।

স্কয়ারের উপাত্ত অনুযায়ী, সরাসরি ক্রয়ের ক্ষেত্রে কানাডিয়ানরা গড়ে ১৭ দশমিক ৯ শতাংশ বকশিস দিচ্ছেন। মহামারি-পূর্ববর্তী সময়ে এ হার ছিল যেখানে ১৬ দশমিক ৬ শতাংশ।

- Advertisement -

২০২২ সালের প্রথম প্রান্তিকে কানাডিয়ানদের আরও উদারভাবে বকশিস দেওয়ার বিষয়টি উঠে এসেছে বলে জানিয়েছেন স্কয়ারের মুখপাত্র জিওভানি পনেইরো চিচিতো। তিনি বলেন, উত্তর আমেরিকানরা এই মুহুর্তে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে যেসব সহায়তা করছে তা জানতে পারাটা দারুণ। কারণ, কয়েক বছর ধরে সংগ্রাম করতে হয়েছে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে।

কানাডিয়ানদের যে একে অন্যের প্রতি সত্যিই সহমর্মিতা রয়েছে এর মধ্য দিয়ে সেটাই উঠে এসেছে বলে জানিয়েছেন স্কয়ার হার্ডওয়্যারের পণ্য বিষয়ক প্রধান মাইকেল ম্যালেনান। গ্লোবাল নিউজকে শুক্রবার তিনি বলেন, সবচেয়ে বেশি যে বিষয়টা আমাকে চমৎকৃত করেছে তা হলো অন্যান্য ব্যবসার প্রতি লোকজন যে সহমর্মিতা প্রদর্শন করেছে সেটি। বিশেষ করে ছোট ও মাঝারি ব্যবসাগুলো।

কানাডাজুড়েই বকশিসের মধ্যে এক ধরনের সামঞ্জস্য রয়েছে বলে উপাত্তে জানা গেছে। বকশিসের হার সবচেয়ে বেশি আলবার্টা ও প্রেইরিতে ১৮ দশমিক ৮ শতাংশ। এর পরেই আছে অন্টারিও ১৮ দশমিক ১ শতাংশ। বকশিসের হার সবচেয়ে কম ব্রিটিশ কলাম্বিয়ায় ১৭ শতাংশ।

একই ধরনের ফলাফল দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রেও। স্কয়ারের তথ্য অনুযায়ী, বকশিস দেওয়ার ক্ষেত্রে মার্কিনীরা বরাবরই কানাডিয়ানদের চেয়ে এগিয়ে। চলতি বছরের প্রথম তিন মাসে মার্কিনীদের মধ্যে বকশিস দেওয়ার হার ২১ দশমিক ১ শতাংশ, মহামারি-পূর্ববর্তী সময়ে যা ছিল ১৯ দশমিক ৮ শতাংশ।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles