14.9 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

ছিলেন মিনা পাল, হয়ে ওঠেন কবরী

ছিলেন মিনা পাল, হয়ে ওঠেন কবরী
অভিনেত্রী সারাহ বেগম কবরী

ঢাকাই সিনেমার কিংবদন্তি অভিনেত্রী সারাহ বেগম কবরী। চিত্রজগতে তার অসামান্য এক তারকা হয়ে ওঠার গল্পটা অনেকেরই অজানা। তার সাফল্যের শুরুটা হয়েছিল ‘সুতরাং’ সিনেমা দিয়ে।

জন্মসূত্রে কবরীর নাম ছিল মিনা পাল। ১৯৫০ সালের ১৯ জুলাই চট্টগ্রাম জেলার বোয়ালখালীতে তার জন্ম। তার বাবা শ্রীকৃষ্ণদাস পাল এবং মা শ্রীমতি লাবণ্যপ্রভা পাল। জন্মস্থান বোয়ালখালী হলেও শৈশব ও কৈশোর বেড়ে ওঠা চট্টগ্রাম নগরীতে।

- Advertisement -

‘সুতরাং’ ছবির ‘জরিনা’ চরিত্রের জন্য একটি মেয়ে খুঁজছিলেন অভিনেতা সুভাষ দত্ত। ছবির সংগীত পরিচালক সত্য সাহা সে সময় সুভাষ দত্তকে বলেছিলেন, চট্টগ্রামে একটি মেয়ে আছে, নাম মিনা পাল। তার উচ্চতাও বেশি না। মঞ্চে কাজ করে। চট্টগ্রামের ডা. কামালকে নিয়েই কবরীদের বাড়িতে গেলেন সুভাষ দত্ত। সেখানে কবরীকে না পেয়ে ফিরে আসেন তিনি।

পরবর্তীতে কবরীর ছবি দেখে তাকে ঢাকায় আসতে বলেন সুভাষ দত্ত। কিন্তু কবরীর মা রাজি না। এক স্মৃতিচারণায় কবরী বলেছিলেন, ‘মা কান্নাকাটি করে বাবাকে বললেন, আমার দুধের শিশুকে আমি দেব না। আমারও মা-ভাই–বোনদের ছেড়ে ঢাকায় আসতে ভালো লাগছিল না। মায়ের কান্না দেখে আমিও কান্না শুরু করলাম। বাবা বুঝিয়ে বললেন, ওরা ডেকেছে। আগে মিনা যাক। যদি ভালো না লাগে, তাহলে চলে আসবে। এই বলে বাবা আমাকে নিয়ে বাড়ি থেকে রওনা হলেন।’

সেই থেকে শুরু। ‘সুতরাং’ ছবিতে অভিনয় করতে গিয়ে মিনা পালের ফিল্মি নাম হয়ে যায় কবরী। ‘সুতরাং’ মুক্তি পেলে এই ছবি এবং ছবির নায়িকা হিসেবে কবরী দেশ-বিদেশে প্রশংসিত হন। তারপর জনপ্রিয় নায়িকা হিসেবে চলচ্চিত্র দুনিয়ায় কবরীর শুধুই দুর্বার গতিতে এগিয়ে চলা। একদিকে দক্ষ অভিনয় অন্যদিকে মনকাড়া হাসি দিয়ে সহজেই তিনি দর্শকমন হরণ করেন। তাই দর্শক তাকে ‘মিষ্টি মেয়ে কবরী’ আখ্যা দিতে ভোলেননি।

 

- Advertisement -

Related Articles

Latest Articles