9.4 C
Toronto
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

র‌্যাপিড টেস্টের গুরুত্ব

র‌্যাপিড টেস্টের গুরুত্ব
ইউনিভার্সিটি অব টরন্টোর বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইমিউনোলজির অধ্যাপক ওমর খান বলেন কানাডিয়ানদের নিজস্ব স্বাস্থ্য ও অন্যদের সুরক্ষার ক্ষেত্রে র‌্যাপিড টেস্ট সহজ ও নির্ঝঞ্ঝাট মাধ্যম

কানাডার মহামারি কৌশল জনস্বাস্থ্য সতর্কতা থেকে ব্যক্তিগত দায়িত্বে পরিবর্তিত হওয়ায় র‌্যাপিড গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু নির্ভুলতার সীমাবদ্ধতার কারণে র‌্যাপিড টেস্টের ফলাফল সতর্কতার সঙ্গে দেখতে হবে বলেও সতর্ক করেন তারা।

ইউনিভার্সিটি অব টরন্টোর বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইমিউনোলজির অধ্যাপক ওমর খান বলেন, কানাডিয়ানদের নিজস্ব স্বাস্থ্য ও অন্যদের সুরক্ষার ক্ষেত্রে র‌্যাপিড টেস্ট সহজ ও নির্ঝঞ্ঝাট মাধ্যম। কিন্তু পাবলিক সার্ভিল্যান্স কৌশলের সঙ্গে মেলালেই কেবল র‌্যাপিড টেস্ট সবচেয়ে ভালো কাজ করে।

- Advertisement -

মন্ট্রিয়লের একজন কার্ডিওলজিস্ট ডা. ক্রিস্টোফার লাবোস বলেন, উচ্চ হারে ফলস নেগেটিভের কারণে সংক্রমণ ঠেকাতে একাধিক র‌্যাপিড টেস্টের প্রয়োজন। অনুপযুক্ত কৌশল, অসুস্থ্য হওয়ার শুরুতেই পরীক্ষা করা ভুল ফলাফলের প্রধান কারণ। উপাত্ত বলছে, র‌্যাপিড টেস্ট ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রতি তুলনামূলক কম সংবেদী।

অন্টারিও কোভিড-১৯ সায়েন্স অ্যাডভাইজরি টেবিল গত ফেব্রুয়ারিতে একটি প্রিপ্রিন্ট গবেষণা প্রকাশ করে। তাতে দেখা যায়, ওমিক্রনের সংক্রমণ সনাক্তে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের সংবেদনশীলতা প্রায় ৩৭ শতাংশ। ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে এ হার যেখানে ৮১ শতাংশ।

লাবোস বলেন, আপনার নেগেটিভ ফলাফলকে যদি স্বাভাবিক অবস্থায় ফেরার সনদ হিসেবে নিয়ে থাকেন তাহলে অবশ^ম্ভাবিই আপনি অন্য মানুষদের সংক্রমিত করছেন। তাই আমি বিচ্ছিন্নবাস, পুনরায় পরীক্ষা এবং আাপনি যে কোভি আক্রান্ত নন সেটা নিশ্চিত করার কথা বলবো।

এদিকে অন্টারিওতে ৬০ বছর ও তার বেশি বয়সীরা বৃহস্পতিবার থেকে কোভিড-১৯ ভ্যাকসিনের চতুর্থ ডোজের জন্য অ্যাপয়ন্টমেন্ট নেওয়া শুরু করেছেন। ফার্স্ট নেশন্স, ইনুইট এবং মেটিসদের পাশাপাশি তাদের অ-আদিবাসী পরিবারের সদস্যদের বয়স ১৮ ও তার বেশি হলেই চতুর্থ ডোজ নেওয়ার যোগ্য বিবেচিত হবেন। প্রথম বুস্টার ডোজ নেওয়ার পাঁচ মাস পর চতুর্থ ডোজ নেওয়ার সুপারিশ করা হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles