19.8 C
Toronto
শনিবার, মে ২৮, ২০২২

নিয়মিত তিন খাবার খেলে কমবে বুদ্ধি

- Advertisement -
নিয়মিত তিন খাবার খেলে কমবে বুদ্ধি - The Bengali Times
প্রতীকী ছবি

আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হলো মস্তিষ্ক। এই মস্তিষ্কের ওপরই নির্ভর করে সারা শরীরের কার্য ক্ষমতা। মস্তিষ্ক থেকে সংকেত পেলে তবেই হৃদযন্ত্র ঠিকভাবে কাজ করে, ফুসফুস নিজের দায়িত্ব পালন করে। ফলে মস্তিষ্কের যাতে কোনো ক্ষতি না হয়, সে দিকে নজর দেওয়া জরুরি।

আমাদের অজান্তেই আমরা এমন অনেক কাজ করি, যার প্রভাব পড়ে মস্তিষ্কে। যেমন কিছু খাবার আছে, যা মস্তিষ্কে বিরূপ প্রভাব সৃষ্টি করে। নিয়মিত সেসব খাদ্য খেলে কমে যেতে পারে বুদ্ধি। দুর্বল হতে থাকে স্মৃতিশক্তিও। এসব খাবার অতিরিক্ত পরিমাণে খেলে ডিমেনশিয়ার মতো রোগের আশঙ্কাও বাড়ে বলে জানাচ্ছে বিশেষজ্ঞরা।

- Advertisement -

এক সমীক্ষায় এমনও আশঙ্কা প্রকাশিত হয়েছে যে, শুধু খাদ্যাভাসের কারণে আগামী ২০৩০ সালের মধ্যে গোটা পৃথিবীর ছ’কোটিরও বেশি মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত হতে পারেন।

আসুন জেনে নিই কোন তিনটি খাদ্য বুদ্ধির ওপর সরাসরি প্রভাব ফেলে। কমে যেতে পারে স্মৃতিশক্তি ও বুদ্ধি।

১. অতিরিক্ত চিনি দেওয়া যে কোনো খাবার মস্তিষ্কে প্রভাব ফেলে। তার মধ্যেও সবচেয়ে বেশি ক্ষতিকর হল চিনিযুক্ত সব নরম পানীয়, সোডা এবং বোতলবন্দি ফলের রস।

২. যেসব খাবারে ট্রান্স ফ্যাট বেশি, তা-ও মস্তিষ্কের জন্য ক্ষতিকর। ট্রান্স ফ্যাট মাংস কিংবা দুধে যথেষ্ট পরিমাণে থাকে। কিন্তু প্রযুক্তির সাহায্যে কারখানায় তৈরি ট্রান্স ফ্যাট ক্ষতি করে। ফলে এক দিকে যেমন কম খেতে হবে সাদা তেল, তেমনই মার্জারিন, প্যাকেট বন্দি চিপস-চকোলেটও বাদ দিতে হবে। ট্রান্স ফ্যাট বেশি থাকে প্যাকেটবন্দি কেক-কুকিজেও।

৩. মদ্যপান যারা করেন, তারা জানেন সামান্য মদেরও প্রভাব পড়ে মস্তিষ্কের ওপর। কোনো ভালো খাবারের সাথে মদ অনেকেই পছন্দ করেন। কিন্তু সেই মদ যদি অতিরিক্ত পরিমাণে খাওয়া হয়, তা রীতিমতো কঠিন প্রভাব ফেলতে পারে মস্তিষ্কের ওপর। বুদ্ধি লোপ তো পায়ই, সঙ্গে স্মৃতিশক্তি দুর্বল হয়, ভাবনা ওলট-পালট হয়ে যায়। এমনকি দৃষ্টিশক্তিও কমে।

তথ্যসূত্র: আনন্দবাজার

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles