15.3 C
Toronto
রবিবার, মে ২২, ২০২২

হৃদয় মণ্ডলের জামিনে আর্টিকেল-১৯’র স্বস্তি, মামলা প্রত্যাহারের দাবি

- Advertisement -

হৃদয় মণ্ডলের জামিনে আর্টিকেল-১৯’র স্বস্তি, মামলা প্রত্যাহারের দাবি - The Bengali Times

ধর্মীয় অনুভূতিতে আঘাতের কথিত অভিযোগে করা মামলায় মুন্সিগঞ্জের বিনোদপুর রাম কুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান ও গণিতের শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডল রোববার (১০ এপ্রিল) জামিন পাওয়ায় মত প্রকাশের স্বাধীনতা ও মুক্তচিন্তা নিয়ে কাজ করা আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন আর্টিকেল-১৯ স্বস্তি প্রকাশ করেছে।

- Advertisement -

রোববার সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এর আগে, গত ২৩ ও ২৮ মার্চ আদালতে হৃদয় মণ্ডলের জামিন চাওয়া হয়েছিল। সে সময় আদালত তাঁর জামিন আবেদন নামঞ্জুর করেন। শ্রেণিকক্ষে ধর্ম ও বিজ্ঞানের মধ্যে পার্থক্য নিয়ে আলোচনায় ধর্মের অবমাননা করার অভিযোগে তাঁকে গত ২২ মার্চ গ্রেফতার করা হয়। একই ঘটনায় স্কুল কর্তৃপক্ষ তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে।

রোববার এ বিষয়ে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আর্টিকেল-১৯ দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, যে কারণে হৃদয় মণ্ডলকে কারাগারে যেতে হলো তা অত্যন্ত উদ্বেগজনক। এ ঘটনা শিক্ষা প্রতিষ্ঠানে একাডেমিক স্বাধীনতা তথা মুক্তচিন্তা, মত প্রকাশের স্বাধীনতা ও ভিন্নমত চর্চার ধারণাকে হুমকির মুখে ফেলে দিল। এটি দেশের সব শিক্ষক ও বিজ্ঞানমনস্ক ব্যক্তির মনে ভয়ের পরিবেশ তৈরি করবে। পাশাপাশি ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের প্রতিক্রিয়ায় বোঝা যায়, দেশের শিক্ষা ব্যবস্থায় সহনশীলতা, যুক্তিবোধ তথা ভিন্নমতের প্রতি শ্রদ্ধার বিষয়গুলোতে গুরুত্ব দেওয়া হচ্ছে না, যা একটি অন্তর্ভুক্তিমূলক, জ্ঞানভিত্তিক, সহনশীল ও গণতান্ত্রিক সমাজ গঠনের জন্য জরুরি। তাই এ ঘটনাকে একটি সতর্কবার্তা হিসেবে নেওয়া উচিত।

আর্টিকেল-১৯ জামিনে মুক্তির পর হৃদয় মণ্ডল ও তাঁর পরিবারের নিরাপত্তা নিশ্চিত করা, তাঁকে চাকরিতে পুনর্বহাল এবং তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া মামলাটি প্রত্যাহারের দাবি জানানো হয়।

সূত্র : বাংলানিউজ

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles