17.5 C
Toronto
রবিবার, মে ২৯, ২০২২

ভোটাধিকার থেকে বঞ্চিত তিনটি ফার্স্ট নেশন

- Advertisement -
ভোটাধিকার থেকে বঞ্চিত তিনটি ফার্স্ট নেশন - The Bengali Times
২০২১ সালের ফেডারেল নির্বাচনে ভোট দিতে দেওয়া হয়নি অন্টারিওর তিনটি ফার্স্ট নেশন কমিউনিটিকে

২০২১ সালের ফেডারেল নির্বাচনে ভোট দিতে দেওয়া হয়নি অন্টারিওর তিনটি ফার্স্ট নেশন কমিউনিটিকে। ইলেকশন্স কানাডা এজন্য ওইসব ভোটারের কাছে ক্ষমা চেয়েছে।

ইলেকশন্স কানাডার এক তদন্তে দেখা গেছে, কেনোরা রাইডিংয়ের ফ্লাই-ইন কমিউনিটি ভোটের আগে স্থানীয় ভোটকেন্দ্র বন্ধ করে দেয়। কিন্তু এ পরিবর্তনের ব্যাপারেই অনেককেই কিছু জানানো হয়নি এবং নির্বাচনের দিন ভোট দিতে গিয়ে ব্যর্থ হন তারা।

- Advertisement -

কেন ক্যাট লেক, পপলরা হিল ও পিকাঙ্গিকামের আদিবাসী ভোটাররা ভোট দিতে পারেননি তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ইলেকশন্স কানাডা। তাতে বলা হয়েছে, ওই কমিউনিটিগুলোতে সংঘাতে বিষয়ে খবর পেয়ে স্থানীয় রিটার্নিং অফিসার ভোটের দিন একদিন এগিয়ে আনেন। কিন্তু পরিবর্তনের বিষয়ে ভোটারদের পরিস্কারভাবে কিছু বলা হয়নি এবং ভোটার কার্ডে ভোটের দিন হিসেবে আগের তারিখই ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, শেষ মুহূর্তে আগাম ভোটের ব্যবস্থা করা হলেও তা বাস্তবায়ন হয় খুব বাজেভাবে। এই তিন কমিউনিটির ভোটাররা সিওক্স লুকআউট অথবা রেড লেকে আগাম ভোট দিতে পারতেন। কিন্তু উড়োজাহাজে গেলেই কেবল সেটা সম্ভব ছিল। ভোটিং সেবা ও যোগাযোগ ঘাটতির কারণে যদি কোনো ভোটদাতা ভোট দিতে না পারেন তাহলে ইলেকশন্স কানাডা তাদের কাছে ক্ষমা চাইছে। ফার্স্ট নেশন কমিউনিটিতে কীভাবে ভোটিং সেবা দেওয়া যায় ইলেকশন্স কানাডাকে তা পর্যালোচনার সুযোগ করে দিয়েছে এই ঘটনা।

কেনোরায় আতিবাসী ভোটাররা ভোট দিতে না পারায় যে বিশৃৃঙ্খলার সৃষ্টি হয় তা পর্যালোচনা করে দেখার নির্দেশ দিয়েছিলেন প্রধান নির্বাচন কর্মকর্তা। প্রতিবেদনে বলা হয়েছে, প্রত্যন্ত তিনটি কমিউনিটিতে নির্ধারিত দিনে ভোট না হওয়ার বিষয়টি গণমাধ্যমের খবর থেকে জানতে পেরেছে ইলেকশন্স কানাডার সদরদপ্তর। এ কারণেই ভোটারদেরকে এ পরিবর্তনের বিষয়ে অবগত করতে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এছাড়া পরিবর্তিত ভোটার কার্ডও ভোটারদের কাছে পাঠানো হয়নি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles