19.8 C
Toronto
শনিবার, মে ২৮, ২০২২

স্বাধীনতা একজন লোকের কারণেই এসেছে: মান্নান

- Advertisement -

স্বাধীনতা একজন লোকের কারণেই এসেছে: মান্নান - The Bengali Times

স্বাধীনতা একজন লোকের কারণেই এসেছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

- Advertisement -

তিনি বলেছেন, অনেকে আলীগড়, অক্সফোর্ড, ক্যামব্রিজ থেকে ডিগ্রি নিয়েছেন। অনেক জ্ঞানীগুণী এদেশে এসেছে। তারা কিন্তু বিশাল বিশাল ব্যক্তি, অনেকে আবার ব্যারিস্টারও আছেন। এসব ব্যক্তি কিন্তু স্বাধীনতা অর্জন করতে পারেনি। স্বাধীনতা অর্জন করতে পেরেছেন আমাদের মতো সাধারণ পরিবারের একজন মানুষ। যে মানুষের কাজই ছিল দেশের সব মানুষকে নিজের মানুষ হিসেবে গ্রহণ করা। আর সেই মানুষটি হচ্ছে আমাদের অতি আপনজন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর নেতৃত্বই স্বাধীনতা অর্জনের মূলমন্ত্র।

স্বাধীনতা একজন লোকের কারণেই এসেছে। তিনি (বঙ্গবন্ধু) যে সাহস নিয়ে বলেছিলেন ‘আমাদের ঠকানো হচ্ছে’। তিনি ছাড়া এটা আর কেউ বলতে পারেনি।

শনিবার (২৬ মার্চ) নগরীরর পরিকল্পনা মন্ত্রণালয়ের শহীদ মিনার চত্বরে মহান স্বাধীনতা এবং জাতীয় দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভায় অংশ নিয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এ নির্দেশনা দেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে স্মরণ করে মাথা উঁচিয়ে কাজ করতে হবে। বাংলাদেশ ও বঙ্গবন্ধু পৃথক কিছু নয়, একই সুতোয় গাঁথা। জাতির পিতাকে স্মরণ করতে হবে দেশের জন্য কাজ করে।

মন্ত্রী পরিকল্পনা কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বলেন, স্বাধীন দেশের মতো মাথা উঁচু করে থাকবেন। পরিকল্পনা কমিশনে কাজ করে আমি তৃপ্তি পাই। কারণ এখানে সবাই নিষ্ঠার সঙ্গে কাজটা করার চেষ্টা করেন। দেশের সব উন্নয়নে এ মন্ত্রণালয় মূখ্য ভূমিকা পালন করে। সুতরাং কাজগুলো মন দিয়ে করতে হবে।

তিনি আরও বলেন, আমরা দেশের জন্য কাজগুলো করছি। আমার হাতে যে কাজগুলো আছে তা করবো। সব কাজ সমান গুরুত্বের সঙ্গে করতে হবে। যেসব প্রকল্পে মানুষের কল্যাণ বেশি সেসব কাজ বেশি গুরুত্ব দেবেন। সাধারণ মানুষ, নিম্ন আয়ের মানুষের, খেটে খাওয়া মানুষ, প্রকৃত মুক্তিযুদ্ধা, এদেশের কৃষক মজুর সবাই আমাদের মানুষ। এসব মানুষের কল্যাণে যে সব প্রকল্প আছে তা দ্রুত বাস্তবায়ন করতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিকল্পনা বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে সচিব ড. শাহনাজ আরেফিন, পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মো. মামুন-আল-রশীদ, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক (ডিজি) ড. বিনায়ক সেন প্রমুখ।

সূত্র : যুগান্তর

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles