13.1 C
Toronto
বুধবার, মে ২৫, ২০২২

মুসলিম দর্শকদের হলের ভেতরে পেলে পিটিয়ে মারবে হিন্দুরা : তসলিমা

- Advertisement -
মুসলিম দর্শকদের হলের ভেতরে পেলে পিটিয়ে মারবে হিন্দুরা : তসলিমা - The Bengali Times
ছবি : সংগৃহীত

সম্প্রতি বলিউডে মুক্তি পেয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমা। এটি পরিচালনা করেছেন বিবেক অগ্নিহোত্রী। যদিও সিনেমাটি মুক্তির আগে তেমন প্রচার-প্রচারণা দেখা যায়নি। কিন্তু মুক্তির পরপরই সিনেমাটি এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে।

ভারতজুড়ে ইতোমধ্যেই সিনেমাটি ঝড় তুলেছে। মাত্র ৯ দিনে বলিউড বক্স অফিস কাঁপিয়ে ইতোমধ্যেই প্রায় দুই শ’ কোটি রুপি আয় করেছে। মাত্র ১৪ কোটি রুপি বাজেটে নির্মিত একটি সিনেমার এমন অবিশ্বাস্য সাফল্য নিয়ে আন্তর্জাতিক মিডিয়াতেও চলছে আলোচনা।

- Advertisement -

সিনেমাটি নিয়ে যখন আলোচনা চলছে। ঠিক তখনই সামনে আসে বেশ কয়েক বছর আগে ঘটে যাওয়া একটি ঘটনা। পরিচালকের বিরুদ্ধে এক সময় অভিযোগ এনেছিলেন বলিউডের জনপ্রিয় মডেল ও অভিনেত্রী তনুশ্রী দত্ত। তিনি সে সময় যৌন হয়রানির অভিযোগ তুলেছিলেন তার বিরুদ্ধে।

এদিকে ‘দ্য কাশ্মীর ফাইলস’ ইস্যুতে দুটি ভিন্ন মতামত উঠে আসছে ভারতীয় একাধিক গণমাধ্যমে। ভারতের অধিকাংশ মানুষ এটিকে সমর্থন দিচ্ছেন। বিশেষ করে হিন্দুরা সিনেমাটিকে কেন্দ্র করে বেশ রসালো আলোচনা করছেন। অন্যদিকে ভারতের মুসলিমরা দাবি করছেন, সিনেমায় তাদেরকে ইচ্ছাকৃতভাবে শত্রু রূপে দেখানো হয়েছে। যা আসলে তারা নন।

এবার এ বিষয়ে মন্তব্য করলেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। যিনি বাংলাদেশ থেকে নির্বাসিত হন ২০০৪ সালে। এরপর অবস্থান নেন ভারতে। বর্তমানে রয়েছেন দিল্লিতে। সেখান বসবাস করলেও নানা রকমের আলোচনা-সমালোচনা করে থাকেন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

সিনেমাটি নিয়ে তিনি লেখেন, ‘বিবেক অগ্নিহোত্রী (ছবিটির নির্মাতা) লোকটিকে আমি বিভিন্ন কারণে পছন্দ করি না। আমি তার কোনো সিনেমা দেখিনি। দেখার ইচ্ছেও কোনোদিন হয়নি। আমার ভাইপোকে অভিনব একটি সিনেপ্লেক্স দেখাতে নিয়েই ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি দেখা হয়েছে আমার। সিনেমাটির এক পর্যায়ে এসে আমার ভয় হলো, হলে যদি কোনো মুসলমান দর্শক থাকে, তাহলে হয়তো হলের ভেতরেই তাকে পিটিয়ে মেরে ফেলবে হিন্দুরা! এই ছবি হিন্দুদের উত্তেজিত করবে, ক্রোধান্বিত করবে, প্রচণ্ড মুসলিম-বিদ্বেষ তৈরি করবে। ’

এ ছাড়া তিনি আরও লেখেন, ‘হিন্দুরা কয়টা মুসলমান মেরেছিল, মুসলমানরা কয়টা হিন্দু মেরেছিল তার হিসেব আমার কাছে নেই। সবকিছুর পরও গোপনে বিশ্বাস জন্ম নেয় যে হিন্দুরা মুসলিম নিধন করবে না। মুসলিমদের মধ্যে অনেকে নানা রাজনৈতিক কারণে জেহাদি হয়ে উঠেছে, কিন্তু হিন্দুরা সন্ত্রাসী হওয়ার সুযোগ তেমন পায়নি। কোনো এককালে কিছু মুসলিম অন্যায় করেছিল, তার মানে এই নয় যে সকল মুসলিম অপরাধী। অপরাধী এবং নিরপরাধের মধ্যে হিন্দুরা পার্থক্য করবে। নিরপরাধ কারোর গায়ে হাত তুলবে না তারা, এ আমার বিশ্বাস।’ এ ছাড়া তিনি আরও অনেক কথাই বলেন গণমাধ্যমে।

প্রসঙ্গত, ১৯৯০ সালে কাশ্মীরের হিন্দু পণ্ডিতদের ওপর নির্যাতনের গল্পে নির্মিত আলোচিত-সমালোচিত ‘দ্য কাশ্মীর ফাইলস’। সিনেমাটির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার ও পল্লবী যোশি।

সূত্র : হিন্দুস্তান টাইমস

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles