24.5 C
Toronto
শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

পুতিনের ঘনিষ্ঠ ১০ ব্যক্তির ওপর কানাডার নিষেধাজ্ঞা

পুতিনের ঘনিষ্ঠ ১০ ব্যক্তির ওপর কানাডার নিষেধাজ্ঞা - the Bengali Times
ছবি সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ১০ ব্যক্তির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

লন্ডনে যুক্তরাজ্য ও ডাচ প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ট্রুডো এ ঘোষণা দেন।

- Advertisement -

জাস্টিন ট্রুডো বলেন, কানাডা আজ ইউক্রেনে অযৌক্তিক আক্রমণে জড়িত থাকায় ১০ জনের ওপর নতুন করে নিষেধাজ্ঞা ঘোষণা করছে। তাদের মধ্যে রয়েছেন সাবেক ও বর্তমান জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা, ধনকুবের এবং রাশিয়ান নেতৃত্বের সমর্থনকারী ব্যক্তি।

রাশিয়ার কারাবন্দি বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির তৈরি করা তালিকা থেকে এই ব্যক্তিদের নাম গ্রহণ করা হয়েছে বলেও জানান কানাডার প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

 

- Advertisement -

Related Articles

Latest Articles