10.1 C
Toronto
বুধবার, অক্টোবর ৫, ২০২২

পকেটে ছিল না টাকা, পেটে খিদে নিয়ে রাস্তায় ঘুরতেন ভিকি কৌশলের বাবা

- Advertisement -
পকেটে ছিল না টাকা, পেটে খিদে নিয়ে রাস্তায় ঘুরতেন ভিকি কৌশলের বাবা - the Bengali Times
ছেলে ভিকির সাথে শ্যাম কৌশল

একজন স্টান্টম্যান হিসেবে বলিউডে নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন শ্যাম কৌশল। তাকে আশ্রয় দেন বলিউডের আরেক বিখ্যাত অ্যাকশন পরিচালক এবং অভিনেতা অজয় দেবগণের বাবা প্রয়াত বীরু দেবগণ।

এই মুহূর্তে বলিউডের সেরা অ্যাকশন পরিচালকদের তালিকায় একেবারে শীর্ষে রয়েছে শ্যাম কৌশলের নাম। ‘অশোকা’ থেকে শুরু করে ‘বাজিরাও মাস্তানি’-র মতো বহু বিগ বাজেট ছবির অ্যাকশন পরিচালনার দায়িত্ব নিপুণ হাতে সামলেছেন তিনি। নব্বইয়ের দশকের শুরুর দিকে বলিউড ইন্ডাস্ট্রিতে নিজের যাত্রা শুরু করেছিলেন এই প্রখ্যাত অ্যাকশন পরিচালক তথা বলিউড তারকা ভিকি কৌশলের বাবা।

তবে আজকের এই জায়গায় পৌঁছতে বহু কাঠখড় পোড়াতে হয়েছে শ্যামকে। সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে বলিউড ও নিজের ক্যারিয়ার প্রসঙ্গে এতটুকুও দ্বিধা না করে তার এই সাফল্যের সিংহভাগ বলিউডের আরেক বিখ্যাত অ্যাকশন পরিচালক এবং অভিনেতা অজয় দেবগণের বাবা প্রয়াত বীরু দেবগণের উদ্দেশ্যে উৎসর্গ করেছেন শ্যাম কৌশল। জানিয়েছেন কীভাবে তাকে হাতে ধরে অ্যাকশন কোরিওগ্রাফি শেখানোর পাশাপাশি তার অনুপ্রেরণা হয়ে উঠেছিলেন ‘বীরুজি।’

উল্লেখ্য, সত্তরের দশকের শেষ ভাগে বীরু দেবগণের টিমের একজন স্টান্টম্যান হিসেবে বলিউডে নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন শ্যাম কৌশল। তিনি আরও জানান, সেই সময়ে কীভাবে তাকে আগলে রাখতেন বীরু দেবগণ, কীভাবে তার ‘ডানার নীচে আশ্রয়’ দিয়েছিলেন তাকে।

পকেটে ছিল না টাকা, পেটে খিদে নিয়ে রাস্তায় ঘুরতেন ভিকি কৌশলের বাবা - the Bengali Times
বীরু দেবগণ ও অজয় দেবগণ

সামান্য থেমে শ্যাম ফের যোগ করেছেন, ‘অজয় দেবগণের সঙ্গেও প্রথম থেকেই কাজ করেছি। যখন অজয়কে প্রথম দেখি বড়জোর ও তখন চতুর্থ কিংবা পঞ্চম শ্রেণীতে পড়ছে। ওর বাবা বীরুজি যখন আমাকে কাজের সুযোগ দেন, সত্যি বলতে কী স্টান্টের কিছুই জানতাম না আমি। উনি হাতে ধরে সবকিছু শিখিয়েছিলেন।

তিনি জানান, একটা সময় তার এমন পরিস্থিতি হয়েছিল যে পকেটে কোনও টাকা ছিল না যা দিয়ে খাবার খেয়ে পেট ভরাতে পারেন। কাজের সন্ধানে রাস্তায়- রাস্তায় ঘুরে বেড়াতেন। সেই সময়ে তার পাশে এসে দাঁড়িয়েছিলেন বীরু দেবগণ।

শ্যাম কৌশলের কথায়, ‘বীরুজি যখন প্রয়াত হন, আমি তখন কোচিতে শ্যুটিং সারছি। খবরটি শোনামাত্রই এক নিমিষে পুরনো দিনের সব কথা মনে পড়ে গিয়েছিল আমার। বিশেষ করে যখন আমার কাছে খাবার কিছু ছিল না, উনি তখন আমাকে ওনার নিজের বাড়িতে নিয়ে গিয়ে পেট ভরে খাইয়েছিলেন।’

Related Articles

Latest Articles