4.1 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

ভাত রেসিপি

ভাত রেসিপি - the Bengali Times
ফাইল ছবি

হাঁড়ির একটা ভাত টিপলে নাকি সব ভাতের হিসাব পাওয়া যায়? প্রবাদ না প্রলাপ বাক্য? এটা মানতে গিয়ে কত যে ধরা খাইছি.. উপরের ভাত দেখছি ভালো, তলায় ঘাটতে গিয়ে দেখি পুড়ে ছাই। তবে ভাত ছিটালে কাকের অভাব হয় না; এটা ঠিক। বাড়া ভাতে পানি ঢাললেও ক্ষতি নাই; রেখে দিয়ে সকালে ইজিলি পানতা খাওয়া যায়। কিন্তু ভাতে মারা জিনিসটা খুব করুন; কাউকে ভাত খেতে না দিয়ে শুধু পাস্তা আর হট ডগ খাওয়ালে ব্যাচারা দুঃখেই মারা যাবে।
.
উপকরণ:
১. চাল দুই পট
২. হাঁড়ি
৩. চুলা
৪. খুন্তি।
.
ভাতের প্রকারভেদ: ১ জাউ, ২ বসা, ৩ মাড় গালা ঝরঝরে।
[আর পারি না; এই মাড় গালা শব্দটা শুনলেই আমার মাথায় শুধু বাজে “মাড় ডালা” গানটা। উফফ! .. চোখের সামনে ভাসে সখীরা একসাথে লাইন ধরে বসে নাচতে নাচতে ভাতের মাড় গালতেছে.. ধ্যাৎ!]
.
প্রণালী:
ভাত রান্না আসলে অভিজ্ঞতার ব্যাপার। এ দুনিয়ায় যে পরিমানমত পানি দিয়ে বসা ভাত রাঁধতে পারে, সেইই হলো আসল গুরু। আমি এই বুড়া বয়সে এখনো কনফিউজড। চোখের আন্দাজে পানি দেই রাইস কুকারে, হয়ে যায়। তবে মাড় গালা ভাত বানাতে চাইলে চালের তিনগুন পানি দিবেন, ভাত টিপে দেখে ৯০% হয়ে গেলে পানি ঝড়ায়ে ফেলবেন। মাড় না ফেলে সুতির শাড়িতে দেবেন। আর একেক চালে একেক পরিমানে পানি লাগে। তাই আমি ভাই কোনো রিস্ক নিতে চাই না। এমনিতেই ইকবালের অনেক দোষ। বারবার চেষ্টা করলে দেখবেন আপনি এক্সপার্ট হয়ে গেছেন।
.
ভাত-তরকারি খাবারের মধ্যে দুনিয়ার প্রথম সারির চারটা হলো:
১. আগুন গরম ইরি ধানের মাড় গালা ভাত আর এক বাটি গরুর ভুরি।
২. নতুন আমন ধানের ভাত আর মোটাসোটা ইলিশের পেটি বা গাদা ভাজা। গাদার চূড়ার অংশ ভাঙলে দেখবেন ‘পোলাউ পোলাউ’ সুবাস ছড়ায়! এর দাম লাখ টাকা। ভাতে একটু লবন ছিটিয়ে কড়াই থেকে এক টেবিল চামচ মাছ ভাজার তেল মাখানো খাবারের তুলনা নাই।
৩. নতুন আলু দিয়ে দেশি মুরগির পাতলা ঝোল আর বোরো ধানের ভাত।
৪. যে কোনো গরম ভাতের সাথে মুখা কচু দিয়ে নাদুসনুদুস ইলিশের ঝোল।
৫. আলু দিয়ে আইড় মইষের গোশ আর মাসকালাইয়ের ডাল দিয়ে কলা পাতায় মোটা চালের ভাত।
.
গরিবের দুইটা কথা ছিল, আগেও অবশ্য বলছি।
মানুষের পছন্দ-অপছন্দ থাকতেই পারে, অনেকের শক্ত চালে হজমের সমস্যা হয়, অনেকের দাঁত নাই তাই জাউ খায়; এগুলোকে রেস্পেক্ট করেই বলছি, কিছু লাটসাহেব আছে তাদের দাঁত বা হজমে কোনো সমস্যা নাই; সমস্যা তাদের ব্রেইন এ। ভাতের একটু এদিক-ওদিক হলেই হলো; থাল ছুড়ে মারবে, তরকারির বাটি উল্টাবে.. শেষে তিন তালাক। এই ধরণের মানুষকে দেরি না করে সোজা পুলিশের হাতে তুলে দিবেন, আমার বিশেষ অনুরোধ। তারপর জেলে ঢুকে বুঝবে কয় পট পানিতে কয় পট চাল লাগে! আর খালাম্মারা, দয়া করে চোখের পানি ফেলতে ফেলতে আঁচল কামড়িয়ে, টিফিন ক্যারিয়ার হাতে “আ-স্বামী” কে জেলের ভাত খাওয়াতে ছুটবেন না। চুপ থাকারও দরকার আসছে। দোষ আপনাদেরও..
[সরি, মাঝে মাঝে নিজেকে ঠিক রাখতে পারি না। খুব ইমোশনাল হয়ে পড়ি]
.
.
Frequently Asked Questions (FAQ)
প্রশ্ন: ভাত ভালো না রুটি ভালো?
উত্তর: দুপুরে ভাত, রাতে রুটি।
প্রশ্ন: ভাই, দুপুরে পার পারসন কতটুক ভাত খাওয়া উচিত?
উত্তর: থালা টইটম্বুর ভর্তি হলে এক থালা। আর ভদ্রলোকের মতো নিলে দেড় থালা।

প্রশ্ন: ভাত দিয়ে কী কী আইটেম বানানো যায়?
উত্তর: আমার মা দুপুরে বেঁচে যাওয়া ভাত দিয়ে রাতে অদ্ভুত টেস্টের আইটেম বানায়। কাঁচা রসুন, ধনে পাতা, সুপার ঝাল কাঁচা মরিচ, সর্ষে তেল দিয়ে চটকে ফেলে বানায়ে ফেলে মজাদার ভাত মাখানো। ইফতারিতে এটা এখনো খাওয়া হয়। আর ভাত ভাজি তো পারেনই। আমার খুব পছন্দের একটা আইটেম হলো চট্টগ্রামের মধুভাত। ছোটকালে চট্টগ্রামের বাকলিয়ার চারতলায় থাকতে পাশের ফ্ল্যাটের প্রতিবেশীরা মাঝে মাঝে মধুভাত দিয়ে যেত। সেটার স্বাদ এখনো আমার মুখে লেগে আছে; হালকা মিষ্টি, নারকেলের ফ্লেভারে ঠাসা ফার্মেন্টেড ভাত! আর পান্তার উপরে তো আসলে কিছু নাই।

- Advertisement -

প্রশ্ন: ভাই, হাভাতে জিনিসটা কী?
উত্তর: ভাতের অভাব।
উত্তর: আংকেল, কিছু মনে না করলে একটা প্রশ্ন করতাম
– বলো?
– মানে ইয়ে.. বারো ভাতারী জিনিসটা কী?
– ইনবক্স চেক করো। ফাজিল ছোকরা!
প্রশ্ন: আংকেল, ভাতের আর কী কী ব্যবহার আছে?
উত্তর: ভাত দিয়ে খামের মুখ আটকানো যায়। ঘুড়ির সুতায় মানজা দেওয়া, ঘুড়ির লেজ আটকাতে এর জুড়ি নাই। আর বিয়েবাড়িতে দড়ির সাথে রংবেরঙের তিনকোনা কাগজ ঝুলিয়ে সাজাতে ভাত মাস্ট! ভাতের ঘন মাড় রোদে শুঁকিয়ে মজাদার চিপস বানানো যায়। মাড় নানী-দাদির সাদা কাপড়ে দিলে খুব সুন্দর খরখরে হয়। সেই আঁচল শুখে দেখবেন কি যে অদ্ভুত মায়া মেশানো, আবেগী ঘ্রান!
.
বিঃ দ্রঃ :
কখনোই ভাত খাওয়ার চ্যালেঞ্জ হাতছাড়া করবেন না। বসে যাবেন, যতটুকু ভালো লাগে খেয়ে বলবেন আর পারতেছেন না। অংশগ্রহণ করাটাই আসল।
.

- Advertisement -

Related Articles

Latest Articles