14.3 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

গাড়ি পানিতে ডুবে গেলে বাঁচার উপায়

গাড়ি পানিতে ডুবে গেলে বাঁচার উপায় - the Bengali Times

দেশে প্রতিদিনই ঘটছে সড়ক দুর্ঘটনা এবং তাতে বহু মানুষ মারা যাচ্ছেন। বিশেষ করে নিয়ন্ত্রণ হারিয়ে গাড়ি পানিতে পড়ে মৃত্যুর ঘটনা বিরল কিছু নয়। এজন্যে চালকের অদক্ষতা ও অসাবধানতা, সড়কে বিপজ্জনক বাঁক, এবং আইনের ফাঁকফোকর এমন নানাবিধ বিষয়কে চিহ্নিত করেন বিশ্লেষকেরা। কিন্তু গাড়ি যদি দুর্ঘটনাক্রমে পানিতে পড়ে যায়, সেখান থেকে বাঁচার উপায় কি?

- Advertisement -

এ বিষয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অ্যাকসিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের অধ্যাপক আরমানা সাবিহা হক বলেন, সাধারণত এ ধরণের দুর্ঘটনায় মানুষ ভীষণ আতঙ্কিত হয়ে যান, আর এ কারণে বাঁচার উপায় সম্পর্কে যুক্তিসংগত চিন্তা করতে পারেন না অনেকেই। তাই এ ধরণের দুর্ঘটনায় প্রথমেই মনে রাখতে হবে যে আপনার হাতে সময় খুব কম, যে সময় আছে সে টুকুর সর্বোচ্চ ব্যবহার করার কথা ভাবতে হবে।

তার পরামর্শের ভিত্তিতে এ ধরণের দুর্ঘটনায় কয়েকটি করণীয় সম্পর্কে নিচে বর্ণনা করা হলো:-

১. আতঙ্কিত হওয়া যাবে না। এ ধরণের পরিস্থিতিতে আতঙ্কিত হওয়াই স্বাভাবিক, তবে চেষ্টা করুন শান্ত থাকতে।

২. সময় ক্ষেপণ করা যাবে না। মনে রাখতে হবে আপনার হাতে মাত্র ৩০ থেকে ১২০ সেকেন্ড সময় আছে। এর মধ্যেই দ্রুত করণীয় ঠিক করে ফেলতে হবে। গাড়ি থেকে বের হবার আগে সাহায্য চেয়ে ফোন দেয়ার দরকার নেই, কারণ দুর্ঘটনাস্থলে তাৎক্ষনিক সাহায্য এসে পৌঁছানোর সম্ভাবনা এক্ষেত্রে খুব কম। ততক্ষণে বরং আপনার মূল্যবান সময় নষ্ট হবে।

৩. দ্রুত সিট-বেল্ট খুলে ফেলতে হবে। বাস বা অন্য কোন যানবাহনে থাকলে যেখানে সিট-বেল্ট নেই সেখানে প্রথমেই জানালা খুলে ফেলতে হবে।

৪. গাড়ি পানিতে ডুবে গেলে প্রথমেই গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে লকড হয়ে যায়। চেষ্টা করুন গাড়ি আনলক করে দ্রুত বেরিয়ে যাবার। দরজা খুলতে না পারলে জানালা দিয়ে বেরিয়ে যাওয়ার চেষ্টা করুন।

৫. গাড়ির কাঁচ নামাতে না পারলে জানালা ভাঙতে হবে। সাধারণত গাড়ির কাঁচ খুব মজবুত হয়, হালকা কিছুর আঘাতে সেটি ভাঙবে না। চালকের আসনের পাশের আসনটির হেডরেষ্টের সাথে ইস্পাতের একটি ছোট রড থাকে, যা গ্লাস-ব্রেকিং হ্যামার নামে পরিচিত, সেটি দিয়ে গাড়ির কাঁচ ভাঙা যায়। সেটি খুঁজে না পেলে হাতের কাছে শক্ত কোন কিছু দিয়ে চেষ্টা করুন কাঁচ ভাঙার। কিছু না পেলে লাথি দিয়েও চেষ্টা করতে পারেন।

৬. পানিতে ডুবে গেলে চেষ্টা করবেন যেন কোনভাবেই যেন নাক-মুখ দিয়ে পানি না ঢুকে। দমবন্ধ করে আটকে রাখুন। সাথে শিশু থাকলে তাদের আগে গাড়ি থেকে বের করুন।

৭. জানালা বা দরজা যেখান দিয়েই বের হন, দ্রুত সাঁতরে ওপরে উঠে যান। পানির বুদবুদ খেয়াল করুন। বুদবুদ দেখেই আপনি ওপরে যাওয়ার পথ বুঝতে পারবেন।

সূত্র: বিবিসি বাংলা

- Advertisement -

Related Articles

Latest Articles