24.8 C
Toronto
শুক্রবার, জুলাই ১, ২০২২

নিয়মিত কেন উল্টো দিকে হাঁটবেন?

- Advertisement -
নিয়মিত কেন উল্টো দিকে হাঁটবেন? - The Bengali Times
শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটুন

শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটুন। হ্যাঁ, এমনটা আমরা অনেকই শুনেছি। কিন্তু হাঁটতে হবে উল্টো বা বিপরীত দিকে এমনটা হয়তো কেউ শুনেননি। অদ্ভূত শোনালেও এটি সত্যি। পিছনের দিকে হাঁটা শরীরের জন্য নাকি বেশ উপকারী।

বিশেষজ্ঞরা বলছেন, বিপরীত দিকে হাঁটা আসলে মস্তিষ্ক ও হৃদ্‌যন্ত্রের জন্য বেশ উপকারী হতে পারে। এটি বিপাক প্রক্রিয়াকেও কর্মক্ষম করে তোলে। পেছনের দিকে হাঁটলে সামনের দিকে হাঁটার চেয়ে বেশি ক্যালোরি দহনে সক্ষম হয় দেহ।

বিশেষজ্ঞদের একাংশ দাবি করেছেন, ১০০ পা পেছনের দিকে হাঁটা এক হাজার পা সামনের দিকে হাঁটার সমান। পেছনের দিকে হাঁটলে হৃদস্পন্দনের হার তুলনামূলকভাবে অনেক দ্রুত বৃদ্ধি পায়। ফলে বিভিন্ন পেশি ও অঙ্গে রক্ত সঞ্চালন ভালোভাবে কাজ করতে পারে।

যেহেতু এ কাজ সচরাচর আমরা করি না তাই হঠাৎ এ ধরনের অভ্যাস মস্তিষ্কের নিউরনগুলোকে উজ্জীবিত করে। ফলে আপনার মস্তিষ্কের কর্মক্ষমতা অনেকটাই বৃদ্ধি পাবে এ অভ্যাসে। পেছনের দিকে হাঁটার অভ্যাসে নিতম্ব, উরুর পেশি, কোয়াড্রিসেপ পেশি অনেক বেশি কাজ করে।

পেছনের দিকে হাঁটতে হলে মস্তিষ্ককে হাঁটার সঙ্গে সঙ্গে পারিপার্শ্বিক বিষয় সম্পর্কে অনেক বেশি সচেতন হতে হয়। ফলে উন্নতি হয় মস্তিষ্কের স্বাস্থ্যের। আবার অল্প সময়ে অধিক ক্যালোরির দহনের ফলে সংবহনতন্ত্রের স্বাস্থ্য রক্ষাতেও দারুণ উপযোগী এটি।

নিয়মিত উল্টো বা বিপরীতদিকে হাঁটার অভ্যাসে আপনার পায়ের মাংসপেশি ও হাড়ের শক্তি বাড়বে। হজম শক্তি সবল হবে যার কারণে ওজন নিয়ন্ত্রণে থাকবে। আত্মবিশ্বাস ও কাজ করার ক্ষমতা উভয়ই বাড়বে। শারীরিক ও মানসিক অবসাদ কিংবা ঘুমের সমস্যা দূর করতেও এই ব্যায়ামটি করার অভ্যাস করতে পারেন।

এই অভ্যাস শুরু করতে চাইলে প্রথম প্রথম হাঁটতে একটু অসুবিধা হবে। তাই বিপরীত দিকে হাঁটার অভ্যাস গড়ে তুলুন ধীরে ধীরে। অভ্যাস হয়ে গেলে হাঁটার গতি বাড়াতে পারেন। কোনো ব্যস্ত সড়কে কখনোই এ ব্যায়াম করতে যাবেন না। এতে আপনার জীবনে ঘটতে পারে অনাকাঙিক্ষত কোনো দুর্ঘটনা। তাই দুর্ঘটনা এড়াতে এ অভ্যাসটি করতে পারেন নিরাপদ রাস্তায় বা খোলা মাঠে। বিপরীত দিকে হাঁটতে অবশ্যই উঁচু নিচু পথ অবশ্যই পরিহার করুন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles