12.7 C
Toronto
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

সময়মতো ফুল না ফোটায় মালিদের শাস্তি দিলেন কিম

- Advertisement -
কিমের বাবা জং-ইলের নামানুসারে ওই বিশেষ ফুল ‘কিমজংগিলিয়াস’ এর নামকরণ করা হয়

১৬ ফেব্রুয়ারি ছিল উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের বাবা কিম জং-ইলের জন্মবার্ষিকী। এদিন ‘কিমজংগিলিয়াস’ নামের বিশেষ এক ধরনের ফুল দিয়ে অনুষ্ঠানের সব কিছু সাজানোর পরিকল্পনা ছিল কিমের। কিন্তু সময় মতো ফুল না ফোটায় শাস্তি হিসেবে বাগানের মালিদের দেশটির শ্রম শিবিরে পাঠানো হয়েছে।

কিমের বাবা জং-ইলের নামানুসারে ওই বিশেষ ফুল ‘কিমজংগিলিয়াস’ এর নামকরণ করা হয় ।

ডেইলি মেইলে প্রতিবেদনে বলা হয়েছে, কিমের বাবা প্রয়াত কিম জং-ইলের জন্মদিনের আগে উত্তর কোরিয়ার রাস্তাগুলি ফুল দিয়ে সারিবদ্ধ সাজানোর ঐতিহ্য রয়েছে। এই দিনটি ‘ডে অব দ্য সাইনিং স্টার ‘ নামে পরিচিত।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশেষ প্রজাতির ‘কিমজংগিলিয়াস’ ফুলের জন্য উপযুক্ত আবহাওয়ার প্রয়োজন। গ্রিন হাউসে সেই উপযুক্ত পরিবেশ তৈরি করে এই ফুল চাষ করা হয় উত্তর কোরিয়ায়। এ বছর ‘কিমজংগিলিয়াস’ ফুল চাষের জন্য যে তাপমাত্রা এবং আর্দ্রতা প্রয়োজন তা তৈরির জন্য কঠোর পরিশ্রম করে মালিরা। কিন্তু তারপরও সময় মতো ফুল ফোটাতে পারেননি তারা। এদিকে, বাবার স্মৃতিতে যে ফুলের নামকরণ করা হয়েছে, সেই ফুল না পেয়ে ক্ষুদ্ধ হয়ে ওঠেন কিম।

এরই প্রেক্ষিতে মালিদের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ এনে তাদেরকে ছয় মাসের কারাদণ্ড দিয়ে শ্রমশিবিয়ে পাঠানোর শাস্তি দেন কিম।

Related Articles

Latest Articles