19.6 C
Toronto
সোমবার, জুন ২৭, ২০২২

মুখের অবাঞ্চিত লোম দূর করবেন কিভাবে?

- Advertisement -

মুখের অবাঞ্চিত লোম দূর করবেন কিভাবে? - The Bengali Times

মুখের সৌন্দর্য বৃদ্ধিতে স্বাভাবিক মাত্রার লোমের জুড়ি নেই। তবে মেয়েদের মুখে স্বাভাবিকের চেয়ে বেশি লোম হলে তা আর সহজভাবে মেনে নেয়া যায় না। সব সময় অস্বস্তি লাগে, সৌন্দর্যেরও ঘাটতি দেখা দেয়। ইদানিং অনেক মেয়ে হরমোন ঘটিত এই সমস্যায় ভুগছেন। সঠিক চিকিৎসার মাধ্যমে স্থায়ী সমাধানে যেতে হয়। তবে কিছু ঘরোয়া উপায় অবলম্বনেও মুখের অবাঞ্চিত লোম দূর করা সম্ভব।

চিনি-লেবুর স্ক্রাব
লেবুর রস প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। মুখের লোম দূর করা ও লোমের ঘনত্ব কমাতে লেবুর রসের জুড়ি নেই। এই স্ক্রাবের জন্য ৩ টেবিল চামচ চিনি, ১ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ জল নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি মুখের ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালোভাবে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ দিন করলে মুখের লোম দূর হবে, আবার ঘনত্বও কমবে।

ময়দা-দই প্যাক
ময়দা-দইয়ের প্যাক ত্বকের লোমের রঙের পরিবর্তন করে এবং ওঠার পরিমাণ কমিয়ে দিতে সাহায্য করে। এই প্যাকটি তৈরি করতে লাগবে ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ দই, ১ চা চামচ লেবুর রস ও ১ চিমটি হলুদ গুঁড়ো। একটি বাটিতে এই সব উপাদান নিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন খুব পাতলা না হয়। থকথকে ঘন হলে ভালো কাজে দেবে। এরপর মিশ্রণটি মুখে লাগান। বিশেষ করে নাকের নিচে ও থুতনিতে এবং কপালে। শুকিয়ে যাওয়া পর্যন্ত মুখে লাগিয়ে রাখুন। তারপর জল দিয়ে ভালো মতো ঘষে মুখ থেকে তুলে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ দিন এই প্যাকটি লাগাতে হবে। কিছুদিনের মধ্যেই দেখবেন অবাঞ্ছিত লোম দূর হয়ে যাবে।

কফি স্ক্রাব
কফির স্ক্রাব সবচেয়ে বেশি কার্যকর। ক্যাফেইন ত্বকের গভীরে ঢুকে লোম দূর হতে সাহায্য করে। ২ টেবিল চামচ কফি, ১ টেবিল চামচ চিনি, ১ টেবিল চামচ মধু ও কয়েক ফোঁটা লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি মুখে লাগিয়ে খানিকক্ষণ ম্যাসাজ করুন ঘুরিয়ে ঘুরিয়ে। ৫ মিনিট ম্যাসাজ করে ১৫ মিনিট রেখে দিন। এরপর জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন ব্যবহারে অনেক ভালো ফলাফল পাবেন।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles