0.3 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৫, ২০২৩

রোববার সার্চ কমিটির বৈঠকে যারা আমন্ত্রণ পেলেন

রোববার সার্চ কমিটির বৈঠকে যারা আমন্ত্রণ পেলেন - the Bengali Times

প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনার নিয়োগে শনিবার বিশিষ্ট নাগরিকের সঙ্গে অনুসন্ধান বা সার্চ কমিটি বৈঠক শেষ করেছে। রোববার আরো ২৩ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে সার্ব কমিটি।

- Advertisement -

রোববার (২৩ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকে যোগ দিতে ইতোমধ্যে ২৩ বিশিষ্ট নাগরিককে আমন্ত্রণ জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

নতুন ইসি গঠনে শনিবার বিশিষ্টজনদের মতামত নিয়েছে সার্চ কমিটি। বৈঠকে অধ্যাপক, গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তি, সরকারি সাবেক কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, পেশাজীবী সংগঠনের নেতারাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, রোববারের বৈঠকে অংশ নিতে সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার (অব.) জেনারেল এম সাখাওয়াত হোসেন, সাবেক নির্বাচন কমিশনার আব্দুল মোবারক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির (বীর প্রতীক), প্রজন্ম ৭১ এর আসিফ মুনির তন্ময় এবং ডা. নুজহাত চৌধুরী, সাংবাদিক ও লেখক হারুন হাবীব, সাবেক অতিরিক্ত আইজিপি নুরুল আলম, শিক্ষাবিদ ড. আইনুন নিশাত, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, সংস্কৃতি ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের গোলাম কুদ্দুস, বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের মফিদুল হক, শিক্ষাবিদ জাফর ইকবালকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এছাড়া কবি ও সাহিত্যিক মহাদেব সাহা, গীতিকার ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার, অধ্যাপক ডা. ওবায়দুল কবির চৌধুরী, অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির, অধ্যাপক মুনতাসীর মামুন, সাবেক মন্ত্রিপরিষদ সচিব এম আবদুল আজিজ, দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকে বৈঠক অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুসারে নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে। সেই লক্ষ্যে বিশিষ্টজনদের কাছ থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার নিয়োগে মতামত নিচ্ছে সার্চ কমিটি।

প্রসঙ্গত, বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। নতুন নির্বাচন কমিশন গঠনে নিয়মিত আলোচনা চলছে। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠন হবে।

সূত্র : নতুন সময়

- Advertisement -

Related Articles

Latest Articles