11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

মাঝআকাশে দায়িত্ব শেষ, বিমান চালাতে অস্বীকার পাইলটের

- Advertisement -
মাঝআকাশে দায়িত্ব শেষ, বিমান চালাতে অস্বীকার পাইলটের - The Bengali Times
বিমানটি গত রোববার সৌদি আরবের রিয়াদ ছেড়ে ইসলামাবাদ যাওয়ার কথা ছিল

মাঝআকাশেই শিফটের সময় শেষ হয়ে যায়। এতে বাকি পথে বিমান চালাবেন না বলে সিদ্ধান্ত নেন পাইলট। ক্ষুব্ধ যাত্রীদের মধ্যে শুরু হয়ে যায় হুলস্থূল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হস্তক্ষেপ করতে হয় নিরাপত্তা বাহিনীকে।

সম্প্রতি ঘটনাটি ঘটেছে সৌদি আরবে। কাণ্ডটি ঘটিয়েছে পাকিস্তানের আন্তর্জাতিক এয়ারলাইনসের (পিআইএ) এক পাইলট। শিফটের সময় শেষ হয়ে যাওয়ার পর তিনি বললেন, বিমান আর উড্ডয়ন করবে না। বাকি পথটুকুতে তিনি আর বিমান চালাবেন না।

- Advertisement -

বিমানটি গত রোববার সৌদি আরবের রিয়াদ ছেড়ে ইসলামাবাদ যাওয়ার কথা ছিল। এরই মধ্যে বৈরী আবহাওয়ার মধ্যে পড়ে যায়। দাম্মাম বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই সেটিকে জরুরি অবতরণ করতে হয়েছে।

এরপরে তার দায়িত্ব শেষ হয়ে যায়। নিয়ম মেনে যাত্রী নিয়ে বিমান উড্ডয়ন করাতে তিনি অস্বীকার করেন। এতে যাত্রীরাও ক্ষিপ্ত হয়ে গেলেন। তারা বিমান থেকে নামবেন না বলে গোঁ ধরে বসলেন।

বিমানের মধ্যেই শুরু হয়ে যায় প্রতিবাদ—হুলস্থূল কাণ্ড। বিমানবন্দরে বিশৃঙ্খলার আশঙ্কা দেখা দিলে নিরাপত্তাকর্মীরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসেন। ওইদিন পাইলট আর বিমান নিয়ে উড়াল দেননি। তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। আর হোটেলে রাখার ব্যবস্থা করা হয়েছে যাত্রীদের।

পিআইএ কর্তৃপক্ষ বলছেন, ফ্লাইটের নিরাপত্তার জন্যই পাইলটের বিশ্রামের দরকার। সব যাত্রী ইসলামাবাদে পৌঁছে গেছেন। এর আগে বিমানবন্দর হোটেলে তাদের থাকার ব্যবস্থাও করা হয়েছে।

মাসদুয়েক আগে ফ্লাইট অপারেশন বাড়িয়েছে পাকিস্তানি বিমান কর্তৃপক্ষ। ইতিমধ্যে দেশটির ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। যে কারণে উপসাগরীয় দেশটিতে সপ্তাহে ৩৫টি ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয় পাকিস্তানি কর্তৃপক্ষ।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles