11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

বিশ্বজুড়ে আবারও বাড়ল করোনায় মৃত্যু-শনাক্ত

- Advertisement -
বিশ্বজুড়ে আবারও বাড়ল করোনায় মৃত্যু-শনাক্ত - The Bengali Times
গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে কাবু বিশ্ববাসী। ওমিক্রনের ভয়াবহতা ইতোমধ্যে দ্রুতগতিতে ছড়িয়ে পড়েছে বিশ্বের দেশে দেশে। কয়েকদিন আগেও বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ নিম্নমুখী ছিল। কিন্তু ওমিক্রন বিশ্বজুড়ে স্বাস্থ্য ব্যবস্থাকে মহাচাপের মুখে ফেলেছে।

গত ২৪ ঘণ্টায় ১৯ লাখ ৭৯ হাজার ৮৫৬ জন মানুষের শরীর করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৪ হাজার ৯৮৭ জনের।

- Advertisement -

যদিও সোমবার (১৭ জানুয়ারি) ১৯ লাখ ৩৯ হাজার ৮৯৫ জন মানুষের শরীর করোনা শনাক্ত হয়েছিল। মৃত্যু হয়েছিল ৩ হাজার ৯৯০ জনের। সে হিসাবে আজ মৃত্যু-শনাক্ত কিছুটা বেড়েছে।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৩ কোটি ১৩ লাখ ৬২ হাজার ৫৮০ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ৬৩ হাজার ৪২৫ জনে। আর সুস্থ হয়েছেন ২৬ কোটি ৯০ লাখ ৩৭ হাজার ৭০৭ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। নতুন করে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৯ হাজার ৫৫৩ জন এবং মারা গেছেন ৪৬৮ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর এ দেশটিতে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ৭৬ লাখ ৩১ হাজার ১৯১ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৭৪ হাজার ৩২১ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৭৬ লাখ ২ হাজার ৮৩২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৬ হাজার ৭৮৪ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৩০ লাখ ৮৩ হাজার ২৯৭ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২১ হাজার ২৬১ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ৫৩ লাখ ৫ হাজার ৪১০ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৭৫ জন।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪২ লাখ ৭৪ হাজার ৫২৮ জন। মারা গেছেন ১ লাখ ২৭ হাজার ২৬৩ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৭তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles