20 C
Toronto
সোমবার, আগস্ট ১৫, ২০২২

অবশেষে মুক্ত পৃথিবীতে প্রতিবাদী রাজকুমারী বাসমা বিনতে সৌদ

- Advertisement -
রাজকুমারী বাসমা বিনতে সৌদ

কোনো অভিযোগ ছিল না তাঁর বিরুদ্ধে। তবুও তাঁকে এবং তাঁর মেয়েকে প্রায় তিন বছর আটক করে রাখা হয়েছিল। ৫৭ বছর বয়সী রাজকুমারী বাসমা বিনতে সৌদ মুক্তি পেয়েছেন। একটি মানবাধিকার সংস্থা বিষয়টি আজ শনিবার নিশ্চিত করে।

রাজ পরিবারের এই সদস্য ছিলেন সৌদিতে সাংবিধানিক রাজতন্ত্র ও নারী অধিকারের প্রবক্তা এবং একজন উচ্চকণ্ঠ। তিনি ২০১৯ সালের মার্চে কারাবন্দি হন। ২০২০ সালের এপ্রিলে তিনি কিং সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের কাছে তাঁর শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে কারামুক্তির আবেদন জানান।

মানবাধিকার সংস্থাটি টুইটে লেখে, বাসমা বিনতে সৌদ আল সৌদ এবং তাঁর কন্যা সুহৌদ এখন মুক্ত। তিনি কারাবন্দি ছিলেন, তাঁর শারীরিক অবস্থা খুব খারাপ ছিল এবং জীবন সংশয় ছিল। আর এই কারাবন্দির সময়ে তাঁর বিরুদ্ধে কোনো অভিযোগ উত্থাপিত হয়নি।

এ ব্যাপারে সৌদি কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

তাঁর পরিবারের একটি ঘনিষ্ঠ সূত্র জানায়, সুইজারল্যান্ডে চিকিৎসা নিতে যাওয়ার অল্প কদিন আগে তাঁকে আটক করা হয়। তবে তিনি কি ধরনের অসুস্থতায় ভুগছেন, তা কখনো জানানো হয়নি।

রাজকুমারী বাসমাকে আল-হাইর কারাগারে রাখা হয়। যেখানে আরো অনেক রাজবন্দিকে রাখা হয়েছে।

‘তিনি একজন স্পষ্ট সমালোচক, তাই তাঁকে আটক রাখা হয়েছিল’ বলে ২০২০ সালে জাতিসংঘের কাছে লিখিতভাবে জানায় তাঁর পরিবার। এএফপি এমন একটি চিঠি দেখেছিল। তাকে মোহাম্মদ বিন নায়েফের সহযোগী হিসেবেও গণ্য করা হয়েছিল বলে জানানো হয় ওই চিঠিতে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles