7.7 C
Toronto
বুধবার, মে ১, ২০২৪

২০০ কুকুর ফেরত চায় অন্টারিওর এক পরিবার

২০০ কুকুর ফেরত চায় অন্টারিওর এক পরিবার - the Bengali Times

অন্টারিও সরকারের জব্দ করা ২০০ এর বেশি স্লেড ডগ (বরফের মধ্য দিয়ে গাড়ি টানতে সক্ষম কুকুর) ফেরত চাইছে একটি পরিবার। সরকারের পরিচর্যায় থাকাকালে বেশ কিছু কুকুর মারাও গেছে।

- Advertisement -

অন্টারিওর বেরির উত্তরাঞ্চলের ডগস্লেডিং পরিচালনাকারি প্রতিষ্ঠান উউন্ড্রিফট অ্যাডভেঞ্চারসের কর্ণধার পরিবারটির অভিযোগ, দুই মাস আগে কুকুরগুলো অবৈধভাবে নিয়ে যাওয়া হয়। কিন্তু প্রাদেশিক কর্তৃপক্ষ সেগুলোর ঠিকমতো দেখভাল করেনি।
অন্টারিওর অ্যানিমেল কেয়ার রিভিউ বোর্ড সোমবার এ নিয়ে পরিবার্িটর বক্তব্য শুনবে। সেখানে কুকুরগুলো ছেড়ে দেওয়ার ব্যাপারে যুক্তি তুলে ধরা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে সরকারি আইনজীবীরা কুকুরগুলো প্রদেশের নিয়ন্ত্রণে রাখার পক্ষে সওয়াল করবেন।

উইন্ড্রিফটের উদ্যোক্তাদের একজন আদ্রিয়েনে স্পটিসউড। তিনি বলেন, আমাদের পরিবার সপ্তাহের সাত দিনই সকাল থেকে রাত পর্যন্ত কুকরগুলোকে সময় দেয়। আমার সন্তানরা তাদের সঙ্গে খুব বেশি ঘনিষ্ঠ। কিন্তু আমরা সেগুলো হারিয়েছে।
অ্যানিমেল কেয়ার রিভিউ বোর্ড গত জুন মাসে উইন্ড্রিফটে কুকুরগুলো খারাপ অবস্থায় রয়েছে বলে জানতে পারে। বাইরে যে ডগহাউজে কুকুরগুলো সারা বছর কাটায় সেটা জীবানুমুক্ত নয় এবং কুকুরগুলোকে বেঁধে রাখা চেইনও খুব ছোট। উইন্ড্রিফট এর বিরুদ্ধে আপিল করলেও পরবর্তীতে তা খারিজ হয়ে যায়।

গত সেপ্টেম্বরে কুকুরগুলোর থাকার পরিবেশ উন্নত করার যে আদেশ তা পরিপালনে উইন্ড্রিফটকে নির্দেশ দেয় বোর্ড। এরপর ২৩ সেপ্টেম্বর প্রদেশের অ্যানিমেল ওয়েলফেয়ার সার্ভিসের দল উইন্ড্রিফটের দুটি স্থাপনায় পরিদর্শন চালিয়ে প্রয়োজনীয় পরিবর্তন আনার কোনো প্রমাণ পায়নি। অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ কর্মকর্তাদের সহায়তায় ২৩৯টি কুকুর জব্দ করে দলটি। এর মধ্যে অনেকগুলো শাবকও রয়েছে।

অ্যানিমেল কেয়ার রিভিউ বোর্ডের সামনে উত্থাপিত নথি অনুযায়ী, এরপর ব্যাকটেরিয়ার সংক্রমণে দুটি কুকুর মারা গেছে। উইন্ড্রিফট পরিচালনাকারী পরিবার দাবি করেছে, সম্প্রতি তৃতীয় আরেকটি কুকুর মারা যাওয়ার কথা জানিয়েছে অ্যানিমেল ওয়েলফেয়ার সার্ভিস। তবে এ মৃত্যু ব্যাকটেরিয়ার সংক্রমণে হয়নি।

স্পটিসউড বলেন, লিভার ক্যান্সারসহ একাধিক স্বাস্থ্য সমস্যার কারণে এটি মেরে ফেলা হয়েছে। ব্যাকটেরিয়িার সংক্রমণে আরও দুটি কুকুর গুরুতর অসুস্থ্য এবং আরও বেশ কিছুর অসুস্থ্যতার লক্ষণ রয়েছে বলে আমাকে জানানো হয়েছে।
কুকুরগুলোর স্বাস্থ্য সম্পর্কিত তথ্য উইন্ড্রিফটে অবহিত করার আদেশ দিয়ে বোর্ডের অ্যাডজুডিকেটর জেনিফার ফ্রিডল্যান্ড বলেন, কেবলমাত্র আদেশ পরিপালনে ব্যর্থতার কারণে কুকুরগুলো সরিয়ে নেওয়ার এখতিয়ার একজন পরিদর্শকের নেই।

- Advertisement -

Related Articles

Latest Articles