11.9 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

২০২১ সালের বাজেট টরন্টোর ইতিহাসে কঠিনতম বাজেট : জন টরি সবে

২০২১ সালের বাজেট টরন্টোর ইতিহাসে কঠিনতম বাজেট : জন টরি সবে

২০২১ সালের বাজেটকে টরন্টোর ইতিহাসে কঠিনতম বাজেট বলে মন্তব্য করেছেন টরন্টো মেয়র জন টরি সবে। তিনি বলেন, জনগণ নির্ভর করে থাকেন এমন সব ধরনের সেবাই এতে অক্ষুণ্ণ রাখা হয়েছে। এছাড়া কোভিড-১৯ এর কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত খাতগুলোতে বিনিয়োগও করা হচ্ছে। এদিকে, ১৮ ফেব্রুয়ারি এক হাজার ৩৯৮ কোটি ডলারের পরিচালন বাজেট অনুমোদন করে কাউন্সিল। পাশপাশি আগামী ১০ বছরের জন্য ৪ হাজার ৪৭০ কোটি ডলারের মূলধনী বাজেটও এদিন অনুমোদিত হয়। পরিচালন বাজেটে আবাসিক করের হার ধরা হয়েছে দশমিক ৭ শতাংশ, মেয়র জন টরির আমলে যা সর্বনি¤œ। বড় অংকের আনুমানিক তহবিলও বাজেটে অন্তর্ভূক্ত করা হয়েছে, ফেডারেল বা প্রাদেশিক সরকারের কাছ থেকে যার প্রতিশ্রুতি এখনও পাওয়া যায়নি।

- Advertisement -

অনুমোদিত বাজেটে সম্পত্তি কর বাড়ানো হয়েছে। এর ফলে বাড়ির মালিককে ৬ লাখ ৯৮ হাজার ডলারের মাঝারি মূল্যের একটি বাড়ির জন্য অতিরিক্ত ৬৯ ডলার কর পরিশোধ করতে হবে। যদিও ২০২০ সালের ট্যাক্স বিলে সম্পত্তি কর গড়ে ১৩০ ডলার বেড়েছিল।

করের এ হার বৃদ্ধিকে যৌক্তিক, সহনীয় ও যথোপযুক্ত বলে দাবি করে মেয়র জন টরি বলেন, এজন্য তিনি গর্বিত। যদিও কাউন্সিলের কোনো কোনো সদস্যের মতে, করের হার বৃদ্ধির কারণে সেবার পেছনে আরও বিনিয়োগ অসম্ভব হয়ে পড়বে।

২২০ কোটি ডলার ঘাটতির মুখে দাঁড়িয়ে চলতি বছরের বাজেট প্রণয়নে গলদ্ঘর্ম হতে হয় কর্মকর্তাদের। তবে ৫৭ কোটি ৩০ লাখ ডলার সঞ্চিতির ফলে ঘাটতি আংশিক কমে আসে। অবশিষ্ট ঘাটতি কমাতে সেফ রিস্টার্ট অর্থায়নের আওতায় ৭৪ কোটি ডলারের নিশ্চয়তা এরই মধ্যে পাওয়া গেছে। সরকারের অন্যান্য স্তর থেকে অনুমতি আরও ৬৪ কোটি ৯০ লাখ ডলার পাওয়ার আশা করছে টরন্টো সিটি কর্তৃপক্ষ।

- Advertisement -

Related Articles

Latest Articles