9.8 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

আলোচনার কেন্দ্রে এখন ভ্যাকসিন পাসপোর্ট

আলোচনার কেন্দ্রে এখন ভ্যাকসিন পাসপোর্ট
স্কট জোন্স

দেশজুড়ে অর্থনৈতিক কর্মকান্ড উন্মুক্ত করে দেওয়ার ব্যাপারে প্রাদেশিক সরকারগুলোর উদ্যোগের ফলে ভ্যাকসিন পাসপোর্ট চালুর বিষয়টি আলোচনার কেন্দ্রে চলে এসেছে। নিজ সীমান্তের মধ্যে সংক্রমণ বন্ধে বৃহস্পতিবারই ভ্যাকসিন পাসপোর্ট চালুর কথা ঘোষণা করেছেন কুইবেকের প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগু। ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণের চতুর্থ ঢেউ ডেকে আনতে পারে বলে সতর্কবাণী উচ্চারণ করার পরই এ ঘোষণা দিলেন কুইবেকের প্রিমিয়ার। এর আগে ফলের মধ্যে ভ্যাকসিন পাসপোর্ট চালুর ব্যাপারে কুইবেকের পক্ষ থেকে আগ্রহের কথা জানানো হয়েছিল। তাও আবার এসব পাসপোর্ট ব্যবহারের উদ্দেশ্য ছিল জিম, বার ও রেস্তোরাঁয়।

ম্যানিটোবা এরইমধ্যে ভ্যাকসিনেশনের পক্ষে প্রমাণ হিসেবে ভ্যাকসিন কার্ড ইস্যু শুরু করে দিয়েছে। কার্ডটি প্রদর্শন করে অন্য প্রদেশ এসে ১৪ দিনের কোয়ারেন্টিন থেকে অব্যাহতির সুযোগ রয়েছে। কার্ডটি দেখিয়ে হাসপাতাল ও পার্সোনাল কেয়ার হোমের মতো স্বাস্থ্য সেবা কেন্দ্রের সেবা গ্রহণের সুযোগ রাখা হয়েছে। তবে ভ্যাকসিন পাসপোর্টের ব্যবহার কানাডার অনেকের কাছেই এখনও বিতর্কিত ইস্যু।

- Advertisement -

এদিকে, সাইবার নিরাপত্তা নিয়ে নেতৃস্থানীয় কণ্ঠস্বর স্কট জোন্স নতুন দায়িত্ব নিচ্ছেন। দায়িত্বটি হচ্ছে কোভিড-১৯ ভ্যাকসিন পাসপোর্ট উন্নয়ন, কানাডিয়ানরা যাতে করে বিদেশ ভ্রমণে সমর্থ হন। কানাডিয়ান সাইবার সিকিউরিটি সেন্টার ছেড়ে ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডায় দায়িত্ব পালন করতে যাচ্ছেন জোন্স। ১৬ আগস্ট থেকে নতুন ভূমিকায় কাজ শুরু করেছেন তিনি।

কানাডার সিগন্যাল ইন্টেলিজেন্স এজেন্সি কমিউনিকেশন্স সিকিউরিটি এস্টাবলিশমেন্টের সঙ্গে সাইবার নিরাপত্তা ও অবকাঠামো নিয়ে কাজের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে জোন্সের। ডিজিটাল ভ্যাকসিন ভেরিফিকেশন ও আনুষঙ্গিক প্রয়োজনে হ্যাকিং বা অপব্যবহার থেকে তথ্যের সুরক্ষা নিশ্চিত করতে চায় সসরকার। সেই বিবেচনা থেকেই স্কট জোন্সকে এ দায়িত্ব দেওয়া হয়েছে।

স্কট জোন্সের নতুন দায়িত্বের খবরটি আসার একদিন আগেই প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ফেডানেরল পাবলিক সার্ভিসের সব কর্মী ও কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত কর্মক্ষেত্রে কোভিড-১৯ ভ্যাকসিন বাধ্যতামূলক করার পরিকল্পনার কথা ঘোষণা করেন।

- Advertisement -

Related Articles

Latest Articles