10.1 C
Toronto
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

বিদায় সমীর দা

বিদায় সমীর দা - the Bengali Times
বিটিভির একসময়ের খ্যাতিমান চিত্রগ্রাহক সমীর কুশারী, প্রিয় সমীর দা’ আজ সকালে চলে গেলেন না ফেরার দেশে।

সমীর দা’র সর্বশেষ কর্মস্থল ছিল দেশ টিভি। আমাদের কৈশোরে বিটিভির সাদাকালো যুগের অনুষ্ঠানের এন্ড স্ক্রলে চিত্রগ্রহনে তার নামটি থাকতো সবার আগে। বিভিন্ন অনুষ্ঠান দেখতে দেখতে তার নামটি মুখস্থ হয়ে গিয়েছিল।

- Advertisement -

আমাদের প্রিয় সমীরদা দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন । কিডনির জটিলতায় ভুগেছেন তিনি। রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে অনেক দিন ধরে চিকিৎসাধীনও ছিলেন। চিকিৎসক তানভীর বিন লতিফের তত্ত্বাবধানে সপ্তাহে দুইবার ডায়ালিসিস করতে হতো।

১৯৭৬ সালে বাংলাদেশ টেলিভিশনে চিত্রগ্রাহক হিসেবে যোগদান করেন সমীর কুশারী। ২০০৯ সালে ‘পরিচালক ফটোগ্রাফি’ পদে থাকা অবস্থায় অবসরগ্রহণ করেন। চাকরিকালে ১৯৮৪ সালে বেলজিয়াম সরকারের বৃত্তি নিয়ে কালার ফটোগ্রাফি ও লাইটিং বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ নেন।

১৯৮৫ সালে ইউএনডিপির হয়ে মালয়েশিয়ায় প্রশিক্ষণ নিয়ে এশিয়ান ব্রডকাস্টিং ইউনিটে যোগ দেন। বিটিভির কালজয়ী অনেক নাটক, তথ্যচিত্র, জনপ্রিয় বিভিন্ন ধরনের ম্যাগাজিন অনুষ্ঠানের চিত্রগ্রাহক তিনি। বিটিভির বিখ্যাত প্রযোজনা ‘সংসপ্তক’ নাটক তার চিত্রধারন করা।

মনে পড়ে গত বছর দেশ টিভির সিনিয়র ক্যামেরাপার্সন আলমভাইয়ের কাছে শুনেছিলাম , নানারকম সংকটে থাকা, অসুস্থ সমীরদা দ্রুত সুস্থতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন। ঘনিস্টজনদের মাধ্যমে জানিয়েছেন, ‘মনোবল একেবারে ভেঙে পড়েছে। স্বাস্থ্যের উন্নতির জন্য তিনি সবার দোয়া ও আশীর্বাদ কামনা করেছেন।’

কিন্তু এই গুনী মানুষটি করোনাকালে চিকিৎসা চালিয়ে যেতে হিমিশিম খেয়েছেন । তাঁর শাররীক অবস্থার অবনমনে ঘনিস্টজনরা উদ্বেগ প্রকাশ করছেন কিন্তু দুঃসময়ে তেমন কেউ সমীরদা’র পাশে ছিলেন না।

বিদায়বেলায় একটাই চাওয়া পরপারে ভাল থাকবেন দাদা।

মন্ট্রিয়ল, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles