4.2 C
Toronto
শনিবার, অক্টোবর ২৩, ২০২১

অন্টারিও ক্যাম্পিং

ক্যাম্পিংয়ের জন্যে চমৎকার স্পট

আমার ইতিপূর্বের এই বিষয়ে কিছু লেখার পরে অনেকে জানতে চেয়েছিলেন কিভাবে এবং কোথায় তারা যাবেন এবং সম্ভবত লিংক জানতে চেয়েছিলেন। এটি মূলত তাদের এবং নতুনদের জন্য। যারা এখানে অনেকদিন আছেন এবং এবিষয়ে যথেষ্ট অভিজ্ঞতা আছে তাদের জন্য নয়। আগের লেখাগুলিতে আমি অন্টারিওর ক্যাম্পিং সমন্ধে বিস্তারিত লিখেছি। এই লেখাটিতে মূলত ক্যাম্পগ্রাউন্ড নির্ণয়, কিভাবে রেসেরভেশন করবেন সেটা জানাবো এবং কেউ যদি টেন্টে না থাকতে চান তাহলে আমি কয়েকটি ট্রেইলার রেন্টাল লিংক দিবো, সেখানে যোগাযোগ করে ট্রেইলার রেন্ট করে ট্রেইলারে থাকতে পারেন। অপেক্ষাকৃত কম খরচে আপনার পরিবার পরিজন নিয়ে এটি একটি সুন্দর অবকাশ এবং আপনার মনের শান্তির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। আমি আগে বলেছি, আমার জানা মতে যারা একবার গেছে তারা বার বার যায়।

আমরা প্রতি সামারে অন্তত দুইবার যাই। আবাওহা গরম হওয়া শুরু করেছে, এবং কোভিদের কারণে সব কিছু বন্ধ থাকায় এবার ক্যাম্পগ্রাউন্ডগুলিতে অনেক ভিড়। অন্টারিও প্রভিন্সিয়াল পার্ক কতৃপক্ষ বলেছেন কিছু কিছু লোক নাকি তাদের অলরেডি রিজার্ভ করা সেগুলি চড়া মূল্যে কালো বাজারে বিক্রি করছে।

আমি এখানে Mostly অন্টারিওর প্রভিন্সিয়াল ক্যাম্পগ্রাউন্ডগুলির কথা বলবো কারণ এই ক্যাম্পগ্রাউন্ডগুলি প্রাইভেট ক্যাম্পগ্রাউন্ডগুলির থেকে অনেক বড়ো এবং অনেক লোকজন থাকে। আমরা সাধারণত ক্যাম্পিংএ গেলে আসে পাশে অনেক কেম্পারদের মধ্যে থাকতে চাই। আপনি চাইলে প্রাইভেট ক্যাম্পগ্রাউনডেও থাকতে পারেন। নিচে ২/৪টি প্রাইভেট ক্যামগ্রাউন্ড এর লিঙ্কও দেওয়া হলো।

ওন্টারিওতে বলতে গেলে প্রতিটি প্রভিন্সিয়াল এবং ন্যাশনাল পার্কেই ক্যাম্প্যরাউন্ড আছে, তবে আমি শুধু যেই ক্যাম্পগ্রাউন্ডগুলিতে আমাদের থাকার অভিজ্ঞতা আছে তাদের মধ্যে থেকে উল্লেখযোগ্য কিছু ক্যাম্পগ্রাউন্ডের কথা লিখবো।

আপনি যদি Early সামারে যান তাহলে অন্টারিওর south west দিকের ক্যাম্পগ্রাউন্ডেই যাওয়া ভালো কারণ এই দিকটা আগে উষ্ণ হয় এবং তুলনামূলক ভাবে ঠান্ডাও কম থাকে। এর পর যেকোনো দিকেই যেতে পারেন। তবে এক এক দিকের এক এক ধরণের অভিজ্ঞতা। যেমন উত্তরে গেলে একটু পাহাড়ি বা বন্দুর ভূমি এবং অসংখ পাইন, স্প্রুস, কনিফার ইত্যাদি গাছের সমারোহ দেখতে পাবেন। আবার পশ্চিম দক্ষিণে গেলে তুলনামূলক সমতল ভূমি দেখতে পাবেন, যেখানে বেশ ফসলের চাষাবাদ হয়। তবে সব এরিয়াতেই লেক আছে এবং আসে পাশে মাছ ধরার জায়গা আছে।

নিম্নে আমি আমাদের যাওয়া কিছু প্রভিন্সিয়াল ক্যাম্পগ্রাউন্ডের নাম দিস্ছি, আপনারা উক্ত প্রভোন্সিয়াল পার্কের ওয়েবসাইটে গিয়ে আপনাদের পছন্দমত ক্যাম্পগ্রাউন্ড বাছাই করে রিসার্ভ করুন। রেজারভেশন ছাড়াও যেতে পারেন, তবে পরিবার নিয়ে গেলে সেটা একটু রিস্কি হয়ে যায় তাই আমি পছন্দ করি রিসার্ভ করে যাওয়া। ওখানে ইলেক্ট্রিক এবং নন ইলেকট্রিক সাইট আছে। আপনি যেটা ইচ্ছা সেটা বেঁচে নিন। রেসারভেশন আপনি অনলাইন করতে পারেন এই লিংকে গিয়ে। https://reservations.ontarioparks.com/

উক্ত লিংকে গিয়ে আপনি পছন্দের পার্কের ক্যাম্পগ্রাউন্ড বেছে, দিন তারিখ সিলেক্ট করে রেসেরভেশন ফী দিয়ে রিসার্ভ করবেন। ওখানে পাকের ম্যাপ এবং আপনার পছন্দের সাইটের অবস্থানও দেখতে পারবেন। আপনার সাইট লেক থেকে কত দূরে তাও দেখতে পাবেন।

আপনি টেন্টে থাকলে অপেক্ষাকৃত ছোট সাইট হলে অসুবিধা নেই তবে ট্রেইলার রেন্ট করলে, ট্রেইলারের মাপ অনুযায়ী সাইট বাছাই করুন। আপনি ট্রেইলার নিজে কিনে গাড়ির পিছনে নিয়ে যেতে পারেন, তবে আমরা অবশ্য ট্রেইলার সাধারণত ভাড়া করে থাকি যদিও ট্রেইলারে আমরা খুব কম ক্যাম্পিং করি না, আমরা টেন্ট ক্যাম্পিং বেশি পছন্দ করি। আপনার গাড়ির পিছনে যদি হিচ থাকে এবং আপনার গাড়ির হর্স পাওয়ার যদি যথাযত হয় তাহলে খরচ একটু কম পড়বে, এবং আপনার Option অনেক থাকবে, কিন্তু আপনি যদি চান ওরা ট্রেইলারকে আপনার সাইটে আগের থেকে সেট করে রেখে আসবে, আবার ক্যাম্পিং শেষে নিয়েও আসবে। এক্ষেত্রে কিছু এক্সট্রা ফি দিতে হবে। আমি আপনাদেরকে এই ধরণের কিছু ট্রেইলার কোম্পানির লিংক দিবো। আপনারা মালিককে আমার নাম বলতে পারেন যদি প্রয়োজন মনে করেন। নিম্নের ট্রেইলার কোম্পানিগুলি ট্রেইলার ডেইলিভেরি দিয়ে থাকে।

উত্তরের দিকে যেমন আলগোনকুইন, গ্রান্ডি লেক বা কিলবিয়ার ক্যাম্পগ্রাউন্ডে গেলে নিম্নের লিংকে খোঁজ নিতে পারেন।

Travel Trailer for rent.

http://www.traveltrailerforrent.com/

পূর্বের দিকে, অর্থাৎ সেন্ড ব্যাঙ্ক, প্রেসকল বা বোন একোতে গেলে নিম্নের লিংকে খোঁজ নিতে পারেন।

Cottage on Wheels

http://www.cottagesonwheels.com/

আর অপেক্ষাকৃত দক্ষিণ পশ্চিমের দিকে গেলে নিম্নের লিংকে খোঁজ নিতে পারেন।

Kamper rental

http://www.kamperrentals.ca/

Kjs Camper Rental

http://www.kjscamperrentals.com/rates.htm

আর ভালো টেন্ট কিনতে চাইলে আপনি Sail, Mountain Equip, Bass Pro, Europe Bound ইত্যাদি স্টোরে যেতে পারেন। আর একেবারে সস্তা থেকে মিড্ রেঞ্জের দামে আপনি কানাডিয়ান টায়ার বা ওয়ালমার্টে পাবেন। মোটামুটি ভালো একটি টেন্ট আপনার ৮/৯ বছর চলে যাবে। এই সমস্ত দোকানগুলিতে ক্যাম্পিংয়ের অন্নান্ন সামগ্রীও পাবেন।

নিচে কিছু popular প্রভিন্সিয়াল ক্যাম্পগ্রাউন্ডের নাম দেয়া হলো।

East of Toronto:

Balsam lake Provincial Park Campground near the Fenelon Falls in Kawartha.

Bon Echo Provincial Park Campground near the little town Clayon,

Sandbank Provincial Park Campground near the little town Picton in P. E. County.

Presqu’ile Provincial Park Campground near r the city of Brighton.

South and South West of Toronto

Rock Point Provincial Park Campground about near the city of Port Dover.

Long Point Provincial Park Campground about an hr south west from Hamilton.

Port Burwell Provincial Park Campground about hr n a half drive from Hamilton west.

Wheatley Provincial Park Campground near the southern city of Lamington; if u visit this Park u may visit Point Pelee National Park where u can visit the southernmost point in Canada. Three different lakes meet there.

Pinery Provincial Park Campground near the beautiful small town of Grand Bend. One of the worlds ১০ best sunset viewing is here.

Now to the North and North West of Toronto

Sauble Falls Provincial Park Campground.

Macgregor Point Provincial Park Campground.

Bruce Peninsula national park Campground.

North of Toronto

At least 5/6 Campgrounds in Algonquin Provincial Park near Huntsville. Algonquin Provincial Park is one of the largest park in Canada. The HWY 60 crisscross the park from west to the east, and the scenery is very beautiful. Hundreds of lakes inside this park. Huge canoe route and plenty of wild animals. You can canoe by yourself or get a guided canoe tour. The observation tower in Algonquin visitor center is a must-see thing.

Arrowhead Provincial Park Campground near Huntsville.

Grundy Lake Provincial Park Campground Little North of Parry Sound.

Killbear Provincial Park Campground near in near Parry Sound.

Lake Superior National Park Provincial Park Campground west of Sault st Marie.

Now, among those, the most popular ones are, Sauble Falls, Sandbank, Killbear, Pinery, Bon Echo, Grundy Lake, Algonquin, Arrowhead etc.

Here are some private campgrounds that we used in the past.

Sauble Beach Camping

https://www.algonquinpines.ca/

Miller’s Family Camp on Miller Lake, Ontario’s Bruce Peninsula

Apart from this KOA has several high-quality campgrounds in Ontario like, Sault Ste Marie, Perry Sound, Owen Sound, Near Niagara, Sturgeon Falls, Ottawa etc. Just google you will find the list. Just last year we used their Sault Ste Marie, it was amazing. Their washroom/shower facilities were like 4-star hotel. They have log-cabin too if you don’t want to set up tent.

ক্যাম্পগ্রাউন্ডগুলির নাম দেওয়া হলো। প্রথমে যেকোনো পার্কের লিংকে গিয়ে পার্ক এবং ক্যাম্পগ্রাউন্ড সম্পর্কে জানুন, যেমন টরন্টো থেকে দূরত্ব, ক্যাম্পগ্রাউন্ডটি কি লেকের কাছে, ইলেকট্রিসিটি আছে কি না, কোন শহরের পাশে, কি ধরণের সাইট ইত্যাদি। তারপর সামনের এই লিংকে ( https://reservations.ontarioparks.com/

) গিয়ে সেই পার্কের ক্যাম্পগ্রাউন্ড বাছাই করে রিসার্ভ করুন। অনলাইন রিসার্ভ করতে আপনার ক্রেডিট কার্ড লাগবে। একজন মাত্র একটি ক্যাম্পসাইট রিসার্ভ করতে পারবে। এক একটি ক্যাম্পসাইটে সর্বমোট ৬ জন লোক থাকতে পারবে।

আপনি ফোনেও রেজারভেশন করতে পারেন। মনে রাখবেন কেনসেলেশন ফি আছে কিন্তু।

এইতো, দেরি না করে দ্রুত যে কোনো একটি পার্কের ক্যাম্পগ্রাউন্ড রিসার্ভ করে রাখুন, কোভিদ পরিস্থিতি উন্ন্নতি হলে চলে যান এই সামারে এবং প্রকৃতির মাঝে কাটিয়ে আসুন কিছুটা নিরিবিলি সময়, আপনার মন ও শরীর দুটোই ভালো হবে।

টরন্টো

 

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles