7.9 C
Toronto
বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১

‘বিপদ’ বা ‘আপদ’ কোনোটাই বাড়াবেন না

- Advertisement -
কানাডা-ইসরায়েল

সাহায্য না করতে পারেন প্যালেষ্টাইনীদের জন্য ‘বিপদ’ বা ‘আপদ’ কোনোটাই বাড়াবেন না দয়া করে।

কোন কিছু না জেনে আপনি যদি ক্রমাবনত তাদের ন্যায্য স্বাধীনতার সংগ্রামকে ইহুদী-মুসলিম যুদ্ধ বলে চালাতে থাকেন তবে আপনি শুধু তাদের বিপদই বাড়াচ্ছেন। ইসরাইলও এটাই চায়। যেন প্যালেষ্টাইনীদের পক্ষে শুধু গুটিকয়েক তলোয়ার হাতে ঘোড়ায় চড়া প্রাগৈতিহাসিক তথাকথিত ‘তৌহিদী’ জনতা ছাড়া আর কেউ না থাকে।

- Advertisement -

বার্নি স্যান্ডার্স আজকেও বলেছেন, “নেতানিয়াহু অসহিষ্ণু আর র্কতৃত্বপরায়ন এক র্বনবাদী জাতীয়তাবাদের চর্চা বাড়িয়ে চলেছেন।” বার্নি আমেরিকান সিনেটর। বার্নি ইহুদী। বাস্তব সত্য হচ্ছে আপনার আমার চেয়ে বার্নির সর্মথন প্যালেষ্টাইনীদের অনেক বেশি দরকার।

ইতিহাস সাক্ষী। প্যালেস্টাইনীদের দাবী ন্যায্য। গান্ধী, ম্যান্ডেলা, আইনষ্টাইন, ম্যালকম এক্স তাদের পক্ষেই বলে গেছেন। জানেন নিশ্চয় ম্যালকম এক্স ছাড়া আর কেউ কিন্তু মুসলিম ছিলেন না।

- Advertisement -

এবার বলি আপদ না বাড়ানোর কথা। এই গ্রুপের সদস্যরাও ধর্ম খোঁজেন। কিন্তু উল্টো উদ্দেশ্যে। এদের জ্ঞানের বহর ৯/১১ এর আগে আর যায় না। সম্ভব না। তারা পৃথিবীর কোথাও মানুষ ন্যায্য দাবীতে সংগ্রামী হলেই সেই মানুষদের ধর্ম দেখেন আগে। অন্য কোন র্ধম হলে সমস্যা নেই। মুসলিম হলেই জঙ্গিবাদ। কাশ্মীরে জঙ্গিবাদ। মিয়ানমারে জঙ্গিবাদ। প্যালেষ্টাইনে জঙ্গিবাদ। ভাইরে, একটু পড়াশোনা করেন। গুগল দেখেন। এরা সবাই দেশ হারানো মানুষ। নিজের ভুমির স্বাধীনতার জন্য লড়াই করছে। জঙ্গিবাদ..আইএস…হেন-তেন..আসার অনেক আগে থেকে।

- Advertisement -

ঠিক আমরা যেমন মুক্তিযুদ্ধ করেছিলাম ১৯৭১ সালে। সেই সময় অনেক মুসলিম দেশও আমাদের নিপিড়ন..পরাধীনতা না দেখে পাকিস্থানের ধর্ম দেখে আমাদের আপদ বাড়িয়ে দিয়েছিল। তারা আমাদের সমর্থন করেনি। সৌদ আরব ১৯৭৫ সালের আগে আমাদের স্বীকৃতিই দেয়নি। সেই ভুল আমরা কেন করবো?

প্যালেষ্টাইনীদের ভাগ্যে কি আছে আমি জানি না। আমরা জানি না। শুধু আশা করতে পারি। প্রার্থনা করতে পারি। যতদিন প্যালেষ্টাইনী মানুষ দেশ হারা থাকবে ততদিন এই পৃথিবীতে ‘সভ্যতা’ ‘ন্যায্য বিচার’ এইগুলো মহা অস্বস্তিকর শব্দ হিসাবে থেকে যাবে।

টরন্টো, কানাডা

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles