24.5 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

বিভিন্ন সমুদ্র সৈকতে বিকিনির নিয়ম-কানুন

বিভিন্ন সমুদ্র সৈকতে বিকিনির নিয়ম-কানুন
ফাইল ছবি

বিদেশে সমুদ্র সৈকতে বিকিনি পরা নারীদের ভিড় চোখে পড়ে। দেশের কোনো সমুদ্র সৈকতে এসব দৃশ্য চোখে না পড়লেও ভারতের গোয়ার বিদেশি বেষ্টিত কিছু সৈকতেও বিকিনি পরিহিতদের দেখা যায়। বিশ্বের এমন অনেক দেশ রয়েছে যেখানে বিকিনি সহ অন্য সাঁতারের পোশাক নিষিদ্ধ। অনুমতি রয়েছে কোন কোনো দেশে দেখা যাক-

​বার্সেলোনা এবং ম্যালোর্কা, স্পেন
স্পেনের বার্সেলোনা শহর একটি অপূর্ব সুন্দর জায়গা। এখানে প্রতি বছর প্রচুর পর্যটকদের ভিড় দেখা যায়। কিন্তু ২০১১ সাল থেকে বার্সেলোনা এবং ম্যালোর্কার রাস্তায় বিকিনি পরা নিষিদ্ধ হয়ে যায়। শুধুমাত্র সমুদ্র সৈকত এবং সেই সংলগ্ন রাস্তাতেই বিকিনি পরার অনুমতি রয়েছে। কেউ যদি টু পিস পরে ধরা পড়েন, তাহলে তাঁকে প্রায় ৩৯,৭৫৩ টাকা জরিমানা করা হবে।

- Advertisement -

​সংযুক্ত আরব আমিরাতের সমুদ্র সৈকত
বিকিনি নিষিদ্ধ সংযুক্ত আরব আমিরাতেও। অবশ্য এই দেশের নামটি শুনে কেউ বিশেষ অবাক হন না। শুধু বিকিনিই নয় এখানে শটস্ কিংবা স্বল্পদৈর্ঘ্যের পোশাক পরাও নিষিদ্ধ। রাস আল-খাইমাহ রাজ্যে ২০১৩ সালে সমুদ্র সৈকতে পুরুষ এবং নারী উভয়ের জন্য সাঁতারের পোশাক নিষিদ্ধ করা হয়েছিল। তবে দুবাই থেকে প্রায় ৯৫ কিলোমিটার দূরের সৈকতগুলিতে এমন কোনও বিধিনিষেধ নেই, যদিও অনেক কর্মকর্তা এখানকার প্রতিটি সৈকতেই এই জাতীয় পোশাক না পরার জন্য জোর দেন।

​হাভার, ক্রোয়েশিয়া
ক্রয়েশিয়ার হাভার সেলিব্রিটি এবং ধনী ব্যক্তিদের জন্য অন্যতম সেরা বিলাসবহুল দ্বীপ হিসেবে পরিচিত। তবে সেখানকার মেয়রের নির্দেশ অনুযায়ী, শহর পরিদর্শনকারী প্রতিটি দর্শনার্থীকেই শহরের রাস্তায় হাঁটার সময় মর্যাদাপূর্ণ পোশাক পরতে হবে। শুধু তাই নয়, জনসমক্ষে খাবার ও পানীয় গ্রহণ, পর্যটকদের সাঁতারের পোশাক বা শার্টবিহীন অবস্থায় রাস্তায় ঘোরাঘুরিও নিষিদ্ধ। এই পোশাকে ধরা পড়লে সেখানে ৪৭,৭০৪ টাকা জরিমানা করা হয়। টাকার পরিমাণটা দেখার পর মনে হতে পারে যে সাঁতারের পোশাক পরার চেয়ে টাকা বাঁচানো এবং শালীন পোশাক পরে ভ্রমণ উপভোগ করা ভালো।

সম্প্রতি, মালদ্বীপ পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে হানিমুনের কথা উঠলে সবার আগে মনে আসে মালদ্বীপের নাম। মালদ্বীপে গিয়ে যত ইচ্ছে আনন্দ করুন কিন্তু সাবধান বিকিনি পরে সেখানে একেবারেই চলাফেরা করবেন না। শুধুমাত্র প্রাইভেট রিসর্টের প্রাইভেট বিচ এবং কয়েকটি হাতে গোনা সৈকতে গেলেই বিকিনি পরার অনুমতি মেলে।

ফ্রান্সের সামুদ্রিক শহর বুরকিনিস্-এ নিষিদ্ধ হওয়ার পর কিছু বছর আগে জেনেভার সুইমিং পুলগুলিতে বিকিনি নিষিদ্ধ করা হয়। সেখানে সাঁতার কাটার সময় ওয়ান-পিস বা টু-পিস হতে হবে হাঁটু পর্যন্ত এবং হাত সম্পূর্ণ ঢাকা।

- Advertisement -

Related Articles

Latest Articles