32.2 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

পানির নিচে তলিয়ে যেতে পারে ব্যাংকক, কিন্তু কেন?

পানির নিচে তলিয়ে যেতে পারে ব্যাংকক, কিন্তু কেন?

চলতি শতাব্দির শেষ নাগাদ পানির নিচে তলিয়ে যেতে পারে থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক। দেশটির জলবায়ু পরিবর্তন অফিসের একজন সিনিয়র কর্মকর্তা বুধবার এই আশঙ্কার কথা জানিয়েছেন।

- Advertisement -

ওই কর্মকর্তা জানান, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে থাইল্যান্ডকে রাজধানী ব্যাংকক স্থানান্তর করার বিষয়টি বিবেচনা করতে হতে পারে।

বর্ষাকালে এমনতিই থাইল্যান্ডের রাজধানী শহর ব্যাংককের বেশিরভাগ এলাকা বন্যায় প্লাবিত হয়। এবার চিন্তা আরো বাড়াচ্ছে জলবায়ু বিশেষজ্ঞদের আশঙ্কা।

সরকারের জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিভাগের উপ-মহাপরিচালক পাভিচ কেসাভাওং সতর্ক করে দিয়ে জানান, বিশ্ব এখন উষ্ণায়নের যে পথে রয়েছে তার সঙ্গে ব্যাংকক খাপ খাইয়ে নিতে সক্ষম হবে না।

প্রাক-শিল্প স্তর থেকে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির কথা উল্লেখ করে তিনি বলেন, আমি মনে করি আমরা ইতিমধ্যে ১ দশমিক ৫(ডিগ্রি সেলসিয়াসের ওপরে আছি। এখন আমাদের ফিরে আসতে হবে এবং অভিযোজন সম্পর্কে ভাবতে হবে। যদি আমরা আমাদের (বর্তমান) পরিস্থিতিতে থাকি, তাহলে কল্পনা করা যায়, ব্যাংকক পানির নিচে থাকবে।

এমন অবস্থায় তাই নেদারল্যান্ডসের মতো ব্যাংকক শহরেও ডাইক নির্মাণের চিন্তাভাবনা চালাচ্ছে স্থানীয় প্রশাসন। কিন্তু এক্ষেত্রে চিন্তা-ভাবনা করে এগনো উচিত বলেই মনে করছেন পাভিচ। কারণ, তার মতে বিষয়টিই পুরোটাই অনুমানভিত্তিক। তবে এটি একটি ভাল অপশন হতে পারে বলেও মনে করছেন তিনি। কারণে এমন হলে রাজধানী, সরকারি এলাকা ও ব্যবসায়িক ক্ষেত্রকে আলাদা করা যেতে পারে। তবে বিষয়টি ‘অনেক বেশি জটিল।’

- Advertisement -

Related Articles

Latest Articles