26.4 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

অন্টারিওর নতুন নীতি সাংস্কৃতিক এলটিসি ভর্তি কমিয়ে দিচ্ছে

অন্টারিওর নতুন নীতি সাংস্কৃতিক এলটিসি ভর্তি কমিয়ে দিচ্ছে
টরন্টোর ইতালিয়ান একটি লং টার্ম কেয়ার হোমে প্রতি মাসে প্রায় তিনজন নন ইতালিয়ান ভর্তি হচ্ছেন

টরন্টোর ইতালিয়ান একটি লং-টার্ম কেয়ার হোমে প্রতি মাসে প্রায় তিনজন নন-ইতালিয়ান ভর্তি হচ্ছেন। সরকারের অগ্রাধিকার নীতিতে পরিবর্তনের কারণে এমনটা হচ্ছে। এর ফলে নতুন ভর্তি হওয়া নন-ইতালিয়াদের মধ্যে বিভ্রান্তি তৈরি হচ্ছে ও তারা বিচ্ছিন্ন হয়ে পড়ছেন। কারণ, ইতালিয়ান ভাষা তাদের কাছে অচেনা।

ইতালিয়ান লং-টার্ম কেয়ার হোমে ভিলা কলম্বোর প্রোগ্রামিং শেষ হয়েছে এবং নতুন নিবাসীদের অনেকেই ইতালিয়ান ভাষা বলতে পারেন না। এমনকি তারা ইংরেজিও বলতে পারেন না বরে জানান এর নির্বাহী পরিচালক লিসা আলসিয়া।
কিন্তু ছেড়ে দেওয়া হাসপাতালের রোগী যাদের বাড়িতে সেবা দেওয়া সম্ভব নয় তাদের অগ্রাধিকার দিতে গিয়ে তাদেরকে এসব লং-টার্ম কেয়ার হোমে ভর্তি হতে হচ্ছে।

- Advertisement -

আলসিয়া বলেন, এই বাসিন্দাদের অবস্থাটা আমি বুঝি। তারা হাসপাতালে ছিলেন। এখন তাদেরকে এমন পরিবেশে ঠেলে দেওয়া হচ্ছে যেখানে তাদের আশপাশের সবাই ইতালিয়ান বলেন এবং তারা ইতালিয়ান বলতে পারেন না। আপনার যদি সামান্য ডিমেনশিয়া থেকে থাকে তাহলে নেতিবাচক আচরণের আবহ সৃষ্টি হতে পারে। কারণ, সাংস্কৃতিকভাবে আপনি বিচ্ছিন্ন।

প্রদেশের বেশ কিছু সাংস্কৃতিক লং-টার্ম কেয়ার হোমে এমনটাই হচ্ছে। এসব লং-টার্ম কেয়ার হোমে কোরিয়ান, ইহুদি, ফ্র্যাঙ্কোফোন ও অন্যান্য কমিউনিটির বাসিন্দারা ভর্তি হচ্ছেন। এমনটাই জানিয়েছে অলাভজনক হোমগুলোর প্রতিনিধিত্বকারী অ্যাসোসিয়েশন।

২০২২ সালে বিল ৭ নামে একটি আইন পাস করা হয়, যা নিয়ে ব্যাপক সমালোচনা হয়। কারণ, এর ফলে অনেকের পছন্দ না হলেও তাদেরকে তেমন সব লং-টার্ম কেয়ার হোমে থাকতে হচ্ছে। তবে আইনটির অন্য ফলাফলও রয়েছে বলে জানিয়েছেন অ্যাডভান্টেজ অন্টারিওর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লিসা লেভিন।

তিনি বলেন, অগ্রাধিকার এখন হাসপাতালের কাছে চলে গেছে এবং এসব ভর্তির পেছনে খুবই কঠোর আমলাতন্ত্র কাজ করছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles