11.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

অস্ত্রোপচার করতে গিয়ে রোগীকেই মেরে ফেলল রোবট!

অস্ত্রোপচার করতে গিয়ে রোগীকেই মেরে ফেলল রোবট!
ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্রের এক বাসিন্দা একটি সার্জিকাল রোবট তৈরিকারী সংস্থার বিরুদ্ধে হত্যার অভিযোগে মামলা দায়ের করেছেন। হার্ভে সাল্টজারের দাবি, সার্জিকাল রোবটের হাতেই প্রাণ হারিয়েছেন তার ক্যানসারে আক্রান্ত স্ত্রী।

কোলন ক্যানসারের চিকিৎসা চলছিল হার্ভের জীবনসঙ্গী স্যান্ড্রা সাল্টজারের। ৬ ফেব্রুয়ারি ইনটুইটিভ সার্জিকাল পদ্ধতিতে তার চিকিৎসা হয়। রোবটের মাধ্যমের অস্ত্রোপচার হওয়ার পর থেকেই স্যান্ড্রার শারীরিক অবন্নতি হতে শুরু করে। এমনটাই দাবি করেছেন হার্ভে। আর তার পরেই মৃত্যু হয় স্যান্ড্র্যার।

- Advertisement -

হার্ভে রোবট প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে অবহেলা, পণ্যের দায়বদ্ধতা, নকশাগত ত্রুটি এবং ব্যক্তিগত ক্ষয়ক্ষতির জন্য ৭৫ হাজার ডলার ক্ষতিপূরণ দাবি করেছেন।

রোবটটির বিজ্ঞাপনে সংস্থার পক্ষ থেকে বলা হয়েছিল মানুষের পক্ষে সম্ভব নয়, এমন সূক্ষ অস্ত্রোপচার রোবটি নির্ভুলভাবে করতে সম্ভব। অথচ স্যান্ড্র্যার অস্ত্রোপচারের সময় রোবটটি তার ক্ষুদ্রান্ত্রে ফুটো করে দিয়েছিল। হার্ভে বলেন, ‘সংস্থাটি আগে থেকেই জানত যে রোবটটির মধ্যে যান্ত্রিক ত্রুটি রয়েছে, যা অস্ত্রোপচারের সময় অভ্যন্তরীণ অঙ্গগুলির ক্ষতিও করতে পারে। তবে এ বিষয় আমাদের পরিবারকে কোনও রকম সতর্ক করা হয়নি।’

- Advertisement -

Related Articles

Latest Articles