7.9 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

৪৭১ মিলিয়ন ডলার আবাসন তহবিল পাচ্ছে টরন্টো

৪৭১ মিলিয়ন ডলার আবাসন তহবিল পাচ্ছে টরন্টো
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টরন্টোতে বলেন নগরীর আবাসন চাহিদা পূরণে সহায়তার উদ্যোগ হিসেবে ফেডারেল হাউজিং অ্যাকসেলারেটর ফান্ডের মাধ্যমে টরন্টোকে ৪৭ কোটি ১০ লাখ ডলার দেবে অটোয়া

ফেডারেল সরকারের কাছ থেকে আবাসন তহবিল হিসেবে প্রায় ৫০ কোটি ডলার পাচ্ছে টরন্টো। ২১ ডিসেম্বর ঘোষিত চুক্তির অংশ হিসেবে এই তহবিল পাচ্ছে তারা। চুক্তির ফলে সিটি আগামী তিন বছরের মধ্যে অতিরিক্ত ১২ হাজার বাড়ি দ্রুততার সঙ্গে নির্মাণ করতে পারবে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টরন্টোতে বলেন, নগরীর আবাসন চাহিদা পূরণে সহায়তার উদ্যোগ হিসেবে ফেডারেল হাউজিং অ্যাকসেলারেটর ফান্ডের মাধ্যমে টরন্টোকে ৪৭ কোটি ১০ লাখ ডলার দেবে অটোয়া। এই তহবিলের ফলে টরন্টোর রিজোনিং সহজীকরণ ও নীতিমালা আধুনিকায়নের মাধ্যমে আবাসন প্রকল্প নেওয়া সহজ হবে। এর ফলে পুরোনো জোনিং নিয়মও হালনাগাদ করা হবে। পাশাপাশি এটা বিদ্যমান সাশ্রয়ী রেন্টাল কর্মসূচির আওতা বাড়াবে এবং ট্রানজিটের কাছে আরও বেশি সংখ্যক বাড়ি নির্মাণে সহায়ক হবে। এসব কাজ আগামী এক দশকে ৫০ হাজারের বেশি বাড়ি নির্মাণে ভূমিকা রাখবে।

- Advertisement -

বাড়ি নির্মাণে গতি আনতে বাইল এবং নীতিমালা সংশোধনে উৎসাহিত করতে ফেডারেল সরকার ৪০০ কোটি ডলারের হাউজিং অ্যাকসেলারেটর তহবিল গঠন করেছে। এসব কাজের বিপরীতে মিউনিসিপালিটিগুলোকে এই তহবিল থেকে অর্থ দেওয়া হবে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যখন এই তহবিলের ঘোষণা দেন তখন ফেডারেল আবাসনমন্ত্রী শন ফ্রেজার এবং টরন্টো মেয়র অলিভিয়া চাউ তার পাশে ছিলেন। চাউ এই চুক্তিকে নগরীতে আশাবাদী শুরু হিসেবে অভিহিত করেছেন, যেখানে প্রতি রাতে শেল্টারে ১০ হাজার মানুষ ঘুমাতে পারবে।

চাউ বলেন, এসব বাড়ির অনুমোদন আমরা সহজ ও দ্রুত করব। আমরা আরও ঘন ও ধরনের বাড়ি নির্মাণের অনুমতি দেব। আজকের এই ঘোষণা সে লক্ষ্যে গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ।

সিটি কর্তৃপক্ষ বলেছে, তহবিলের জন্য আবেদন তারা জুনে জমা দিয়েছে। আগস্টে এর একটি সংশোধিত সংস্করণ জমা দিয়েছে। সেখানে আরও সাশ্রয়ী আবাসনের জন্য আটটি উদ্যোগের রূপরেখা রয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles