11 C
Toronto
বুধবার, মে ১, ২০২৪

ল্যাপটপ কোলে রেখে কাজ করা কেন বিপজ্জনক!

ল্যাপটপ কোলে রেখে কাজ করা কেন বিপজ্জনক!

তথ্য-প্রযুক্তির ব্যাপক প্রসারের ফলে দিনদিন ল্যাপটপ ব্যবহারের হার বেড়েছে। বিভিন্ন অফিসের কাজগুলো এখন অনেকেই ঘরে বসে করছেন। এছাড়াও ল্যাপটপের দাম মানুষের নাগালে থাকায় দিনদিন ল্যাপটপ ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।

- Advertisement -

টানা ল্যাপটপ ব্যবহারে আমাদের শরীরে মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ে। ল্যাপটপের এই অতিরিক্ত ব্যবহার আমাদের প্রজনন স্বাস্থ্যকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। বিশেষ করে ইন্টারনেট কানেকশনের কারণে ল্যাপটপের সাথে সংযুক্ত ওয়াইফাই আমাদের বেশি ক্ষতি করে। ল্যাপটপ থেকে যে তাপ বের হয় তা আমাদের ত্বক এবং অভ্যন্তরীণ টিস্যুর ক্ষতি করতে পারে।

এছাড়াও ল্যাপটপ কোলে নিয়ে কাজ করলে আরও বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিতে পারে:

১। বন্ধ্যাত্বের ঝুঁকি:
অতিরিক্ত ল্যাপটপ ব্যবহারের ফলে ল্যাপটপ থেকে নির্গত তাপ নারীদের তুলনায় পুরুষদের বেশি ক্ষতির কারণ হতে পারে। তাই ল্যাপটপ ব্যবহারে পুরুষদের একটু বেশি সচেতন হওয়া উচিত। কেননা, উচ্চ তাপমাত্রায় এর ব্যবহারের ফলে শুক্রাণুর মান কমে যায়, ফলে প্রজনন স্বাস্থের ব্যাপক ক্ষতি হতে পারে।

২। পেশিতে ব্যথা:
ল্যাপটপ কোলে রাখার পরিবর্তে টেবিলে রেখে ব্যবহার করা উচিত। কেননা ল্যাপটপের রেডিয়েশন সরাসরি শরীরে পড়ে। ফলে ডিভাইস থেকে নির্গত তাপ আমাদের শরীরের ক্ষতি করতে পারে। এছাড়াও কোলে নিয়ে অনেকক্ষণ ল্যাপটপ ব্যবহার পেশিতে ব্যথা হতে পারে।

৩। রেডিয়েশন ছড়ায়:
দীর্ঘ সময় ধরে ল্যাপটপ কোলে নিয়ে কাজ করার করা আমাদের জন্য বিপজ্জনক। এতে ব্লুটুথ কানেকশনগুলি হাই রেডিয়েশন নির্গত করে। রেডিয়েশনের প্রভাবের ফলে অনিদ্রা এবং গুরুতর মাথা ব্যথা হতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles